ঢাকা, শনিবার   ১৬ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৩ ১৪২৫,   ১০ জমাদিউস সানি ১৪৪০

শুভ জন্মদিন কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ

 প্রকাশিত: ১৫:৩১ ১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১০:২৩ ১০ ফেব্রুয়ারি ২০১৯

আজ কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদের জন্মদিন। ১৯৮৮ সালের ১ ফেব্রুয়ারি তিনি মাদারীপুরের কালকিনি উপজেলার উত্তর উড়ার চর গ্রামে জন্মগ্রহণ করেন।
ছোটগল্প লেখক হিসেবে পরিচিতি পেলেও তিনি কবিতা, প্রবন্ধ, নাটক, কলাম, শিশুতোষ গল্প ও সাহিত্য সমালোচনা লিখে থাকেন। তার প্রকাশিত গল্পগ্রন্থগুলো হলো: ‘সার্কাসসুন্দরী’, ‘নিশিসুন্দরী’; কবিতার বই: ‘মিথিলার জন্য কাব্য’।

২০০৭ সালে দৈনিক দেশবাংলার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। এরপর দৈনিক সকালের খবর, বাংলাবাজার পত্রিকা, করতোয়া, সাপ্তাহিক বিশ্লেষণ, দৈনিক সুবর্ণগ্রাম এবং ব্রেকিংনিউজে কাজ করেছেন। নিয়মিত ফিচার লিখেছেন কালের কণ্ঠ, যুগান্তর, সমকাল, যায়যায়দিন, মানবকণ্ঠসহ কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে।

সালাহ উদ্দিন মাহমুদ শিল্প-সাহিত্য-চিন্তার ওয়েবম্যাগ চিন্তাসূত্রের সহযোগী সম্পাদক, অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমের সহ-সম্পাদক পদে কর্মরত আছেন। এছাড়া লিটলম্যাগ রচয়িতার সহকারী সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি সুনীল সাহিত্য পুরস্কার লাভ করেন। এছাড়া কালকিনি প্রেসক্লাব সম্মাননা, এসইএল লেখক সম্মাননা, লেখকবাড়ি পুরস্কার ও রকমারি সংবাদ স্টার পারফরমেন্স অ্যাওয়ার্ড লাভ করেন।

ডেইলি বাংলাদেশ/আরআর