শুধু শ্রমিক না, রেমিট্যান্সে প্রণোদনা পাবেন সব প্রবাসী

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬,   ১১ শা'বান ১৪৪১

Akash

শুধু শ্রমিক না, রেমিট্যান্সে প্রণোদনা পাবেন সব প্রবাসী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১০ ১১ মার্চ ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

শুধু প্রবাসী শ্রমিক না, রেমিট্যান্স পাঠালে দুই শতাংশ প্রণোদনা পাবেন সব প্রবাসী। তবে বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন কোন প্রতিষ্ঠান এই সুযোগ পাবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন পাঠিয়েছ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশি শিপিং লাইন্স-এয়ারলাইন্সের বিদেশস্থ অফিসে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠানব্যতীত) ও বিদেশি শিপিং লাইন্স-এয়ার লাইন্সে কর্মরত বাংলাদেশি মেরিনার-এয়ারক্রাফট পাইলটদের বিদেশস্থ আয় বাবদ বৈধ উপায়ে পাঠানো রেমিট্যান্সের বিপরীতে সব প্রবাসী নগদ সহায়তা পাবেন।

বিশ্বের বিভিন্ন দেশে, জাতিসংঘ বা অন্যান্য সংস্থা-প্রতিষ্ঠান ও বিদেশি মিশনে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠানব্যতীত) কর্মরত বাংলাদেশী কর্মকর্তারা বিদেশে অবস্থানকালীন অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে পাঠালে সে অর্থের ওপরও নগদ সহায়তা পাবেন।

এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ২ শতাংশ হারে প্রণোদনার ঘোষণা দেয়া হয়। ঘোষণা অনুযায়ী, ১ জুলাই থেকে প্রবাসীরা বৈধভাবে দেশে ১০০ টাকা পাঠালে ২ টাকা প্রণোদনা পাবেন।

ডেইলি বাংলাদেশ/এস