শুধু নামেই নয়, গোলাপের মতো গন্ধ ছড়িয়েও মোহিত করে এই ফল!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191875 LIMIT 1

ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৯ ১৪২৭,   ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

শুধু নামেই নয়, গোলাপের মতো গন্ধ ছড়িয়েও মোহিত করে এই ফল!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৫ ৪ জুলাই ২০২০  

গোলাপজাম

গোলাপজাম

সারাবছর জুড়েই নানা রকম টক, মিষ্টি ফল বাজারে পাওয়া যায়। ফল আমাদের শরীরের জন্যও খুব উপকারী। আম, জাম, কাঁঠাল, লিচু, কমলা, আপেল ইত্যাদি অনেক নাম জানা ফল আমরা খেয়ে থাকি। তবে আমাদের আজকের আলোচনায় থাকছে এমন একটি দেশি ফল যা অনেকেই চেনেন না। 

সেই ফলের নামটি হচ্ছে গোলাপজাম। দেখতে যেমন দৃষ্টি নন্দন খেতেও তেমনি সুস্বাদু। তবে সমস্যাটি হচ্ছে, এই ফল খুব একটা চোখে পড়ে না। এক সময় এই ফলটির খুব পরিচিত থাকলেও কালের বিবর্তনে এখন তা বিলুপ্তির পথে।

গোলাপজাম ফুল

গোলাপজামের মতো এর ফুলও খুবই দৃষ্টিনন্দন। ফল কাঁচা অবস্থায় সবুজ থাকে। পাকতে শুরু করলে ধবধবে সাদা অথবা সাদাটে হলুদ হয় বা শুধুই হলুদ হয়। কাঁচা ফল খেতে টক হলেও পাকা ফল খুবই মিষ্টি। এই ফল পাকলে গোলাপের মত গন্ধ বের হয়। সম্ভবত এ কারণেই ফলটির নাম গোলাপজাম দেয়া হয়েছে।

বৃহত্তর সিলেট এবং পার্বত্য চট্টগ্রামে বাড়ির আশেপাশে এই ফলটি হয়। নাম থেকেই বোঝা যায় এটি মূলত দক্ষিণ পূর্ব এশিয়ার গাছ। এই গাছটি দীর্ঘদিন বাঁচে। প্রায় ৪০ থেকে ৫০ বছর বাঁচে এবং ফল দান করে। গাছটি মাঝারী আকৃতির হয়। গাছ লাগানোর ২ থেকে ৩ বছর পর থেকেই ফল সংগ্রহ করা যায়। গোলাপজাম গাছে মাঘ-ফাল্গুন মাসে ফুল আসে এবং বৈশাখ থেকে শ্রাবণ মাসের মধ্যে ফল পাকে।

গোলাপজাম একটি গোলাপজামে প্রায় ৪০ কিলো ক্যালরি খাদ্যশক্তি থাকে। পেটের পীড়া, ডায়রিয়া, বমিভাব দূর করতে এটি কার্যকর। এছাড়া গাছের ছাল ও পাতা ডায়াবেটিসের জন্য উপকারী।

বিলুপ্তপ্রায় এই ফলকে রক্ষা করার তেমন কোনো উদ্যোগ নেই দেশে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ জানান, দেশে অনেক ফলই রয়েছে। তবে আমাদের লোকবল কম থাকায় সব ফল নিয়ে গবেষণা করা সম্ভব হচ্ছে না।

ডেইলি বাংলাদেশ/এএ