শুক্রবার থেকে পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক কবিতা উৎসব

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

শুক্রবার থেকে পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক কবিতা উৎসব

কলকাতা প্রতিনিধি

 প্রকাশিত: ১১:১২ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১১:১২ ৬ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমিতে শুক্রবার শুরু হচ্ছে আন্তর্জাতিক কবিতা উৎসব।

বিকেল পাঁচটায় কবি সুবোধ সরকার এর উদ্বোধন করবেন। কবি শামসুল হক ও নাসিরউদ্দীন ইউসুফের হাতে জন্ম নেয়া দুই বাংলার মিলিত উদ্যোগ পূর্বপশ্চিম এবং কলকাতার নামী চারটি লিটল ম্যাগাজিন যুগসাগ্নিক, জনস্বার্থ বার্তা, মউল ও শ্রমণ এই প্রথম পাঁচটি লিটল ম্যাগাজিন ঐক্যবদ্ধ হয়ে এ উৎসবের আয়োজন করেছে। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

শেষের দু’দিন ৮ ও ৯ ডিসেম্বর জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে দুপুর ১২ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এ উৎসব হবে। উৎসবে যোগ দিতে বাংলাদেশ থেকে, সুইডেন থেকে, দুবাই, আমেরিকা, ফিনল্যান্ড থেকে। অন্য রাজ্য অসম, ত্রিপুরা, দিল্লি, ছত্তিসগড়, বিহার বিভিন্ন রাজ্যের কবিরা আসছেন।

এই আয়োজনের প্রধান পুরোধা প্রদীপ গুপ্ত ও অমিত গোস্বামী জানান, ‘এই অনুষ্ঠান বেশ কিছু কারণে অভিনব। আমাদের বার্তা একসঙ্গে চলো রে। এই অনুষ্ঠানে আমরা তরুণদের কবিতা আনতে চাইছি পাদপ্রদীপের আলোয়। কাজেই এ অনুষ্ঠান নতুনদের উৎসব। প্রায় পাঁচশ কবি কবিতা পড়বেন। আমরা সবাইকে আহ্বান জানাচ্ছি এই অনুষ্ঠানে। এই অনুষ্ঠানে অনেকেই এগিয়ে এসেছেন সাহাযের হাত বাড়িয়ে। কিন্তু আরও অনেকটা পথ আমাদের অতিক্রম করতে হবে সকল বাধা কাটানোর জন্যে। ’

এই অনুষ্ঠানে সম্বর্ধিত করা হবে দুই বাংলার দুই প্রচ্ছদ শিল্পী চারু পিন্টু ও অতীশ চক্রবর্তীকে। বাংলাদেশ থেকে আসছেন এক ঝাঁক কবি - আশরাফ জুয়েল, নাদিয় আশ্রাফী, রাসেল রায়হান, ইকবাল রাশেদীন, উজ্জ্বল চৌধুরী, চঞ্চল কবীর, টিপু রহমান, শাহাদাত রাসেল, রুমকি রুসা, মিঠা মামুন, আদিত্য সুবর্ণ, শাফি সমুদ্র, রুপকথা রুবি, আসমা অধরা, শাহানূর রহমান, সাদেক সরওয়ার, রুদ্রনীল রায়চৌধুরী, আসিফ চৌধুরী, জাহিদ রিপন ও ঋষি এস্তেবান। কলকাতার কবিদের মধ্যে থাকছেন সুবোধ সরকার, শিবাশিস মুখোপাধ্যায়, রত্নেশর হাজরা, কৃষ্ণা বসু, পবিত্র মুখোপাধ্যায়, ইন্দ্রনীল সেনগুপ্ত, বিনায়ক ভট্টাচার্য, রুদ্র গোস্বামী, চন্দ্রশেখর ভট্টাচার্য , সোনালি মুখোপাধ্যায় সহ প্রায় সাড়ে চারশ কবি।  

ডেইলি বাংলাদেশ/আরআর

Best Electronics

শিরোনাম

শিরোনামজঙ্গিবাদ থেকে মুক্ত রেখে দেশের অর্থনৈতিক উন্নয়ন চায় সরকার: প্রধানমন্ত্রী শিরোনামপরিবেশ আইন-লঙ্ঘন: উত্তরাঞ্চলের ১৯ ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের শিরোনামকেমিক্যাল ব্যবহার বন্ধে সারা দেশের ফলের বাজারে যৌথ কমিটির তদারকির নির্দেশ হাইকোর্টের শিরোনামরূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি আজ শিরোনামবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু শিরোনামসংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন জমা দিলেন রুমিন ফারহানা শিরোনামরাঙামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা শিরোনামচট্টগ্রামে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী নিহত শিরোনামরাজধানীতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত শিরোনামআজ ইফতার: সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে