শুক্রবারও খোলা ভ্যাট অফিস

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭,   ০২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

শুক্রবারও খোলা ভ্যাট অফিস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৮ ১৫ মে ২০২০   আপডেট: ১১:২৩ ১৫ মে ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে শুক্রবারও দেশের ভ্যাট সার্কেল অফিসগুলো খোলা রয়েছ।

২৫২টি ভ্যাট সার্কেল অফিস  বিকেল ৪টা  পর্যন্ত খোলা থাকবে বলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে জানানো হয়েছে। তবে যতক্ষণ পর্যন্ত করদাতা আসবে ততক্ষণ রিটার্ন জমা নেয়া হবে।

গত ১০ মে এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) মো. জামাল হোসেন সই করা অফিস আদেশ জারি করা হয়।  সেই আদেশে ১৫ মে (শুক্রবার) করদাতাদের ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে ভ্যাট সার্কেলসমূহ খোলা রাখার নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, প্রচলিত ভ্যাট আইন অনুযায়ী করদাতাদের এপ্রিলের ভ্যাট রিটার্ন দাখিলের শেষ তারিখ ১৫ মে রাত ১২টা পর্যন্ত। সে লক্ষ্যে এনবিআর আগামী ১৫ মে শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন বিধায় ভ্যাট রির্টান দাখিলের সুবিধার্থে ভ্যাট সার্কেলসমূহ জুমার নামাজের বিরতি রেখে বিকাল ৪টা (প্রয়োজনে বেশি সময়ও খোলা রাখা যাবে) পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সে অনুযায়ী সার্কেল অফিসসমূহ খোলা রাখার জন্য নির্দেশনা দেয়া হলো। অফিস খোলা রাখার সময়ে করদাতাদের করোনা সংক্রান্ত সতর্কতা ও নিরাপত্তামূলক সার্বিক ব্যবস্থা গ্রহণ করে কর্মকর্তাদের দায়িত্ব পালন করতে নির্দেশ দেয়া হয়েছে। কমিশনারদের এ বিষয়টি মনিটরিং করারও নির্দেশ দেয়া হয়।

নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন অনুযায়ী, প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে রিটার্ন জমা না দিলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। করদাতাদের জরিমানা এড়াতে ও আইনি বাধ্যবাধকতা থাকায় শুক্রবার ছুটির দিনেও ভ্যাট অফিস খোলা রাখার সিদ্ধান্ত নেয় এনবিআর।

ডেইলি বাংলাদেশ/এসএস/এসএএম