শীর্ষে এমবাপ্পে, মেসি-রোনালদোর পতন

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

শীর্ষে এমবাপ্পে, মেসি-রোনালদোর পতন

 প্রকাশিত: ১৭:৩৯ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১৭:৩৯ ৯ নভেম্বর ২০১৮

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সুইস ভিত্তিক জরিপকারী প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিস’ বা ‘সিআইইএস’ প্রতি মাসে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ফুটবলারদের ট্রান্সফার মূল্য নিয়ে জরিপ চালায়। সেই জরিপেই উঠে এসেছে নেইমারের চেয়ে দামি ফুটবলার এমবাপ্পে এবং মেসির চেয়ে দামি মোহামেদ সালাহ।

বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার এখনও মেসি ও রোনালদো। মেসির তবু সেরা দশে জায়গা হয়েছে। অন্যদিকে রোনালদো সে তালিয়ায় নামই নেই!  

ফুটবলারদের দাম নির্ধারণ করার জন্য বেশ কিছু বিষয় আমলে নেয় প্রতিষ্ঠানটি। এসব বিষয়ের মধ্যে আছে-খেলোয়াড়দের বয়স, পারফরম্যান্স, চুক্তির মেয়াদ এবং তাদের নিয়ে আগ্রহী ক্লাবের তালিকা।

‘সিআইইএস’র সর্বশেষ র‍্যাংকিংয়ে মাঠের প্রতিটি পজিশনের সেরাদের তালিকা প্রকাশ করা হয়েছে। এই পজিশনগুলো হলো-ফরোয়ার্ড, সেন্টার-ব্যাক, ফুল-ব্যাক, মিডফিল্ডার এবং গোলরক্ষক।

নতুন তালিকার শীর্ষে আছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের বিশ্বকাপজয়ী ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। বর্তমান বাজারে তার দাম ২১৬.৫ মিলিয়ন ইউরো।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা টটেনহ্যামের ইংলিশ তারকা হ্যারি কেইনের দাম ১৯৭.৩ মিলিয়ন ইউরো।

পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র ১৯৭ মিলিয়ন ইউরো দাম নিয়ে আছেন তালিকার তৃতীয় স্থানে।

এদিকে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসিকে ছাড়িয়ে চার নম্বরে উঠে এসেছেন লিভারপুলের ফরোয়ার্ড মোহামেদ সালাহ। মিশরীয় তারকার দাম ১৭৩ মিলিয়ন ইউরো  পঞ্চম স্থানে রয়েছেন কুতিনহো ১৭১.৩ মিলিয়ন ইউরো। আর ষষ্ঠ স্থানে থাকা মেসির দাম ১৭০.৬ মিলিয়ন ইউরো।

সেরা দশে বাকিরা হলেন যথাক্রমে- ম্যানচেস্টার সিটির ইংলিশ তারকা রহিম স্টার্লিং (১৬৪.৬ মিলিয়ন ইউরো), ম্যানচেস্টার ইউনাইটেডের বেলজিয়ান তারকা রোমেলু লুকাকু (১৬৪.৩ মিলিয়ন ইউরো), অ্যাথলেটিকো মাদ্রিদের ফরাসি তারকা আঁতোয়া গ্রিজমান (১৫৭.৭ মিলিয়ন ইউরো) এবং জুভেন্টাসের আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা (১৫৫.৬ মিলিয়ন ইউরো)।

আর সেরা দশের তালিকাতে জায়গা হয়নি পর্তুগিজ ও জুভেন্টাসের তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর। জুভেন্টাস তারকার বর্তমান বাজারমূল্য ১২৩. ৩ মিলিয়ন ইউরো।

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics