ঢাকা, শনিবার   ১৬ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৩ ১৪২৫,   ১০ জমাদিউস সানি ১৪৪০

শীতের সবজির খিচুড়ি

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১১:৪৮ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১১:৪৮ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতকাল মানেই বিভিন্ন সবজির মেলা। এসময় সবজির দামও থাকে হাতের নাগালে। আর শীতের সকালটা যদি শুরু হয় গরম গরম সবজি খিচুরি খেয়ে তবে তো কথায় নেই! বিভিন্ন সবজি দিয়ে যেভাবেই আপনি ডাল-চাল বসিয়ে রান্না করুন না কেন তা খেতে সুস্বাদু হবেই। তবে স্পেশালভাবে যদি এই সবজি খিচুরি রান্না করতে চান তবে প্রণালী জেনে নিন-

উপকরণ: বাঁধাকপি কুচি ১ কাপ, সিম কুচি ১ কাপ, ফুল কপি কুচি ১ কাপ, আলু ১ টি, গাজর ২ টি, পেঁয়াজ পাতা আধা কাপ, টমেটো ২ টি, মুগ ডাল পৌনে এক কাপ, মুসরের ডাল পৌনে এক কাপ, চাল ৩ কাপ, তেল পরিমাণ মতো, শুকনো মরিচ ৪ টি, দারুচিনি ৫ থেকে ৬ টি, গোল মরিচ ৬টি, সবুজ এলাচ ৪ টি, তেঁজপাতা ২ টি, আস্ত জিরা ১ চা চামচ, পেঁয়াজ কুচি পৌনে এক কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদের গুঁড়ো ১ টেবিল চামচ, স্বাদ মতো লবণ, গরম মসলা গুঁড়ো আধা টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ১০ টি।

প্রণালী: সবজিগুলো কেটে নিন। এবার চুলার আঁচ মিডিয়াম রেখে মুগ ডাল ভেজে নিতে হবে। তিন কাপ চালের সঙ্গে মসুরের ডাল আর ভেজে রাখা মুগের ডাল ভালো ভাবে ধুয়ে নিতে হবে। প্যানে তেল গরম করে এর মধ্যে কেটে রাখা সবজিগুলো দিয়ে হালকা ভেজে নিন। এবার প্যানে পৌনে এক কাপ পরিমাণ সরিষার তেল দিয়ে এর মধ্যে শুকনো মরিচ, দারুচিনি, গোল মরিচ, সবুজ এলাচ, তেঁজপাতা ও আস্ত জিরা ভেজে নিতে হবে। যখন খুব সুন্দর একটি ফ্লেভার বের হবে তখন এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য ভেজে পরে টমেটো কুচি, আদা বাটা ও রসুন বাটা দিয়ে কষিয়ে সামান্য পানি দিতে হবে। এর মধ্যে আরো ধনিয়ার গুঁড়ো, হলুদ গুঁড়ো ও স্বাদ মতো লবণ নেড়ে মিশিয়ে দিতে হবে। যখন পানি শুকিয়ে তেল উপরে উঠে আসবে তখন দিতে হবে চাল ও ডাল দিয়ে দিতে হবে। এবার ফালি করে কেটে নেয়া কাঁচা মরিচ ও কয়েকটি রসুনের কোয়া খিচুড়ির মধ্যে দিন। এবার চাল ও ডাল একটু ভেজে নিয়ে এর মধ্যে হালকা গরম পানি দিতে হবে। তারপর ভেজে রাখা সবজি,  শিম ও বাঁধাকপি দিয়ে ঢেকে ২০ মিনিট রাখুন। এরপর পেঁয়াজপাতা, গরম মসলা ও ধনে পাতা দিয়ে আরো কিছু সময় ঢেকে রাখলেই তৈরি হয়ে যাবে মজাদার শীতের সবজি খিচুরি।

ডেইলি বাংলাদেশ/জেএমএস