শিশুদের পদচারণায় মুখর শিশু প্রহর

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

শিশুদের পদচারণায় মুখর শিশু প্রহর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১১ ১৫ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বড়দের দখলে একুশের বইমেলা গত দুইদিন থাকলেও শুক্রবার সকাল থেকেই শিশুদের পদচারণায় মেলা প্রাঙ্গণ মুখর হয়ে উঠেছে।

এদিন কচিকাঁচাদের জন্য সকাল এগারোটায় খুলে দেয়া হয় বইমেলার দ্বার। ঢাকার বিভিন্ন অংশ থেকে শিশুদের নিয়ে বই মেলায় আসেন তাদের অভিভাবক ও স্বজনরা। 

বইমেলার পঞ্চদশ দিনে সিসিমপুর গাছের নীচে জমে ওঠে শিশুদের ভিড়। এদিন তাদেরকে আনন্দ দেয়ার জন্য সিসিমপুর থেকে আসে ইকরি, শিকু, হালুম আর টুকটুকিরা। এই চার বিখ্যাত চরিত্র শিশুদেরকে গল্প পড়ে শোনায়। আর শিশুরা স্মৃতি হিসেবে তাদের সঙ্গে তুলে রাখে ছবি। 

শুক্রবার সকাল থেকেই শিশু সাহিত্যের বইয়ের বিক্রি বেড়েছে বলে জানিয়েছে প্রকাশকরা। শিলা প্রকাশনী, পাঞ্জেরী প্রকাশনী, সিসিমপুর, ঘাসফুল নদী প্রকাশনীর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, এ মাসের যে কোনো শুক্রবারের চেয়ে আজকে বইয়ের বিক্রি ছিলো বেশি। 

পাঞ্জেরীর কর্মকর্তা রাসেল জানিয়েছে, এখন প্রায় প্রতিদিনই বিক্রি বাড়ছে। তবে আজকে শিশুতোষ বইয়ের বিক্রি বেড়েছে আশাতীত রকমের।  

এদিকে শিশুদের বইমেলা নিয়ে দুরন্ত টেলিভিশন আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠান ‘মেলার বই হৈ চৈ’। মেহেদী হাসান স্বাধীনের পরিচালনায় দুজন শিশু উপস্থাপক পুরো মেলা ঘুরে দেখাবে শিশুদের। বইমেলায় শিশুদের জন্য আয়োজনগুলো নিয়ে এই দুই শিশুর সঙ্গে বিস্তারিত তুলে ধরবেন একজন বিখ্যাত শিশু সাহিত্যিক।

তিন পর্বের আয়োজনে যুক্ত হয়েছেন আলী ইমাম, লুৎফর রহমান রিটন, শিল্পী আবুল বারাক আলভীসহ আরো অনেকে। অনুষ্ঠানটি প্রচার হবে ১৮, ১৯ এবং ২০ ফেব্রুয়ারি বিকেল ৫টায়।

ডেইলি বাংলাদেশ/টিএস/আরএইচ/জেডআর