Alexa শির খোরমা: অতিথিকে চমকে দেয়ার মতো রেসিপি

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

শির খোরমা: অতিথিকে চমকে দেয়ার মতো রেসিপি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৩ ২৫ আগস্ট ২০১৯   আপডেট: ১৪:৫৪ ২৫ আগস্ট ২০১৯

শির খোরমা

শির খোরমা

সেমাই অপছন্দ করেন এমন মানুষ খুবই কম। সেমাই তো অনেক রকমের, এর মধ্যে অন্যতম শির খোরমা। ফার্সি ভাষায় এর মানে দুধ আর খেজুরের পদ। বাড়িতে অতিথি এলে চমকে দেয়ার জন্য এই মিষ্টির পদটি যথেষ্ট। চলুন জেনে নিই কীভাবে রাঁধতে হয়-

উপকরণ: দুধ- ১ লিটার, ভাজা লাচ্ছা সেমাই- ৫০ গ্রাম, কাজু বাদাম- ১০টা, আমন্ড বাদাম- ১০টা, পেস্তা- ১২টা, কিসমিস- ১২টা, শুকনো খেজুর- ১০ গ্রাম, পোস্ত- ১০ গ্রাম, এলাচগুঁড়ো- ১/৪ চামচ, গুঁড়ো দুধ- ১/৩ কাপ, ঘি- ২ চামচ, কেশর ৮টা এবং চিনি পরিমাণমতো।

প্রণালী: প্রথমে সব বাদাম, কিসমিস এবং খেজুর সমান মাপে ছোট ছোট টুকরো করে নিন। এরপর একটা কড়াইতে ঘি দিয়ে তাতে সব বাদাম, কিসমিস, খেজুর, সেমাই পোস্ত দিয়ে ভেজে একটি পাত্রে তুলে রাখুন। এবার একটা বড় পাত্রে দুধ বসিয়ে দিন মাঝারি আঁচে। দুধ হালকা গরম হলেই একটি ছোট পাত্রে অল্প দুধ নিয়ে তাতে কেশরগুলো ভিজিয়ে দিন।

দশ মিনিট জ্বাল দেয়ার পর দুধ ফুটে উঠলেই গুঁড়ো দুধটা দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। আবার ‍দু’মিনিট জ্বাল দিয়ে কেশর ভেজানো দুধ এবং ভেজে রাখা সব উপকরণ মিশিয়ে নাড়তে থাকুন। এবার পরিমাণ-মতো চিনি এবং এলাচগুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে পাঁচ মিনিট রেখে গ্যাস বন্ধ করে দিন। ঠান্ডা হলে একটি পাত্রে ঢেলে উপর দিয়ে কেশর, পেস্তা ও আমন্ড কুচি দিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এনকে