শিক্ষার্থীদের ‘অমানুষের বাচ্চা’ বললেন সহকারী প্রক্টর

ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৭ ১৪২৬,   ১৫ রমজান ১৪৪০

Best Electronics

শিক্ষার্থীদের ‘অমানুষের বাচ্চা’ বললেন সহকারী প্রক্টর

কুবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২৮ ১১ মার্চ ২০১৯  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের পরিবহন সংকট সমাধানে আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিফাত আদনান আমরণ অনশনে বসলেও পরে প্রশাসনের আশ্বাসে তা স্থগিত করে।

এসময় মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সবাইকে নিয়ে আলোচনা করে এ সংকট সমাধান করা হবে বলে বিশ্ববিদ্যালয়ের পরিবহন উপদেষ্টা কমিটির পক্ষ হতে আশ্বাস দেয়া হয়। 

এদিকে শিক্ষার্থীরা রিফাত আদনানের সঙ্গে একাত্মতা প্রকাশ করলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শুভ ব্রত সাহা শিক্ষার্থীদের ‘অমানুষের বাচ্চা’ বলে গালি দিয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিকেলে বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রফিক ইসলাম ইনজামাম সহকারী প্রক্টরের শাস্তির দাবিতে অনশন শুরু করলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দিলে সে অনশন স্থগিত করে।

সোমবার সকাল সাড়ে ১১ টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভস্কর্যের পাদদেশে মুখে কালো কাপড় বেঁধে অনশন শুরু করেন রিফাত। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তার সঙ্গে একমত পোষণ করে কর্মসূচীতে অংশগ্রহন করে। শিক্ষার্থীরা একপর্যায়ে বিশ্ববিদ্যালয়র প্রধান ফটক আটকিয়ে রেখে শহরগামী দুপুর দুইটার বাস আটকিয়ে রেখে বিক্ষোভ করে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও পরিবহন কমিটির আশ্বাসে রিফাত আদনান বিকাল সাড়ে তিনটার দিকে অনশন তুলে নেয় এবং সল্প সময়ের মধ্যে এ সংকটের সমাধান না করা হলে শিক্ষার্থীরা আন্দোলনের ডাক দিবেন বলে হুশিয়ারি দেয়া হয়।

জানতে চাইলে রিফাতসহ আন্দোলনরত শিক্ষার্থীরা জানান,   শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ছিল বাস সংকট নিরসন করা, কিন্তু প্রশাসন বার বার সমাধানের আশ্বাস দেয়ার পরও দাবি পূরণ করছে না। প্রশাসনের এমন উদাসীনতা ও শিক্ষার্থীদের দাবি আদায়ে আমরা আর বসে থাকতে পারি না। আলোচনায় সন্তুষ্ট না হলে আবারো আন্দোলনে যাবো।

এদিকে শিক্ষার্থীদের অনশন ভাঙ্গানো ও শিক্ষার্থীদের বুঝানোর সময় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শুভ ব্রত সাহা শিক্ষার্থীদের ‘অমানুষের বাচ্চা’ বলে গালি দিয়েছেন বলে অভিযোগ করছেন শিক্ষার্থীরা। এতে শিক্ষার্থীরা আরো প্রতিবাদী হয়ে ওঠে। পরবর্তীতে তিনি শিক্ষার্থীদের কাছে ক্ষমা প্রার্থনা করেন।

শিক্ষার্থীদের একটি যৌক্তিক আন্দোলনের মধ্যে কিভাবে তাদের গালি দিলেন এই প্রশ্নের জবাবে শুভ ব্রত সাহা বলেন, ‘আমি ভিসি স্যারের অসুস্থতার কথা বুঝাতে গিয়ে তাদের ‘মানুষের বাচ্চা না’ বলে ফেলি। এর জন্য আমি সবার কাছে ক্ষমা চেয়েছি।’

বাস বৃদ্ধির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহরে বলেন, আমরা বিআরটিসি কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় আলোচনা চালিয়ে যাচ্ছি। অতিদ্রুতই ক্যাম্পাসে নতুন বাস আনা হবে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics