শিক্ষানবিশ আইনজীবীদের অনশন চলছে

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

শিক্ষানবিশ আইনজীবীদের অনশন চলছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৩ ১৬ জুলাই ২০২০   আপডেট: ১৫:৫৫ ১৬ জুলাই ২০২০

অনশনরত শিক্ষানবিশ আইনজীবীরা। ছবি: ডেইলি বাংলাদেশ

অনশনরত শিক্ষানবিশ আইনজীবীরা। ছবি: ডেইলি বাংলাদেশ

করোনা পরিস্থিতিতে লিখিত ও ভাইভা পরীক্ষা না নিয়ে সরাসরি গেজেট প্রদানের মাধ্যমে আইনজীবী তালিকাভুক্তিকরণের দাবিতে গত ১০ দিন ধরে প্রতীকী অনশন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার রাজধানীর বাংলামোটরে বার কাউন্সিল অস্থায়ী কার্যালয় বোরাক টাওয়ারের সামনে সকাল ১০টা থেকে এ কর্মসূচি শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। 

অনশনরত শিক্ষানবিশ আইনজীবী উত্তম কুমার তারণ বলেন, অনেক সিনিয়র আইনজীবী এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সহানুভূতি জানিয়ে আমাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধও করেছেন তারা। তবে গত ১০ দিন অনশন অব্যাহত থাকলেও অনশনস্থলে আসেননি বার কাউন্সিলের কোনো দায়িত্বশীল কর্মকর্তা। পাশাপাশি বিভ্রান্তমূলক বক্তব্য দিচ্ছেন তারা। 

এ সময় দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কর্মসূচি চলবে বলেও এই শিক্ষানবিশ আইনজীবী জানান। প্রয়োজনে আগামী ঈদের দিনও রাজপথে থাকার কথা বলেন তিনি। 

তিনি আরো বলেন, আমাদের দাবিকে কয়েকজন মন্ত্রী ও এমপি যৌক্তিক বলে সমর্থন করেছেন। এছাড়াও বিভিন্ন জনের সমর্থন আদায় কার্যক্রম অব্যাহত রয়েছে।  

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির কারণে ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত ও ভাইভা পরীক্ষা না নিয়ে সরাসরি গেজেট প্রদানের মাধ্যমে আইনজীবী তালিকাভুক্তিকরণের দাবিতে অনশন করছেন তারা। গত মঙ্গলবার (৭ জুলাই) বিকেল থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সোনালী ব্যাংকের সামনে আমরণ অনশন শুরু হয়। তবে অনশনের অষ্টম দিনে অনশনস্থল পরিবর্তন করে বাংলামোটরে বার কাউন্সিল অস্থায়ী কার্যালয় বোরাক টাওয়ারের সামনে প্রতীকী অনশন করছে তারা।

ডেইলি বাংলাদেশ/জেডআর