শিক্ষকের বিরুদ্ধে সহকর্মীদের যৌন হয়রানির অভিযোগ

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

কবি নজরুল বিশ্ববিদ্যালয়

শিক্ষকের বিরুদ্ধে সহকর্মীদের যৌন হয়রানির অভিযোগ

 প্রকাশিত: ১৮:০৮ ১৮ জুলাই ২০১৮   আপডেট: ১৮:০৮ ১৮ জুলাই ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ তুলেছেন একই বিভাগের বিভাগীয় তিন শিক্ষিকা।

মঙ্গলবার উপাচার্য বরাবর লিখিত অভিযোগও করেছেন তারা। অভিযুক্ত শিক্ষক হলেন- থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক রুহুল আমিন।

অভিযোগ পত্রে ইসমত আরা ভূঁইয়া ইলা উল্লেখ করেন, আমরা যোগদানের পর থেকে একই বিভাগের শিক্ষক মুহাম্মদ রুহুল আমিন দ্বারা প্রতিনিয়ত বিভিন্নভাবে হয়রানির শিকার হচ্ছি। মঙ্গলবার বিভাগীয় একাডেমিক কমিটির সভার সমাপ্তি ঘোষণার পর আমি (ইসমত আরা ভূঁইয়া ইলা, বিভাগের শিক্ষক আল-জাবির, মাজহারুল হোসেন তোকদার, অফিস সহকারী সাইদুর রহমান ও অভিযুক্ত শিক্ষক রুহুল আমিন পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করেছিলাম। এসময় রুহুল আমিন আমার উপস্থিত শিক্ষক-কর্মকর্তাদের সামনে যৌন ইঙ্গিতপূর্ণ দৃষ্টিতে তাকিয়ে চোঁখ টিপ দিয়ে খারাপ ইঙ্গিত করেন। এরআগেও তিনি এমন আচরণ করেছেন এবং একই বিভাগের অন্য নারী সহকর্মী সহকারী অধ্যাপক নীলা সাহা এবং নুসরাত শারমীনের সঙ্গে করেছেন বলে তিনি উল্লেখ করেছেন।

অভিযোগপত্রে নীলা সাহা বলেন, বিভাগে যোগদানের পর থেকে শিক্ষক রুহুল আমিন তার সঙ্গে একই আচরণ করে যাচ্ছেন। তিনি একদিন অফিস কর্মকর্তার কক্ষে আমার চুল ও গালে হাত দিয়েছিলেন।

অভিযোগ পত্রে নুসরাত শারমিন বলেন, বিভাগে শাড়ি পড়ে আসলে অভিযুক্ত শিক্ষক আমার দিকে নোংড়াভাবে তাকিয়ে থাকেন এবং নোংড়া মন্তব্য করেন।

এ বিষয়ে সহকারী অধ্যাপক রুহুল আমিন এর কাছে জানতে চাইলে তিনি জানান, অভিযোগের বিষয়টি ভিত্তিহীন। এটা আমার বিরুদ্ধে সুপরিকল্পিত ষড়যন্ত্র।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবীর জানান, ১৭ জুলাই, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা, সহকারী অধ্যাপক নীলা সাহা এবং নুসরাত শারমিন স্বাক্ষরিত একই বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/আরআর