.ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৭ শা'বান ১৪৪০

শাড়ির যত্নে…

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১২:১০ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১২:১০ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শখের শাড়িগুলো কেন যেন দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে! ভাজে ভাজে কেটে যাচ্ছে। কিছুতেই শাড়ি যত্নে রাখতে পারছেন না। অথচ অন্যদের শাড়ি দিনের পর দিন যেন নতুনই থেকে যায়। যদিও বর্তমানে শাড়ি পড়ার প্রচলন অনেকটা কমেছে। বিশেষ অনুষ্ঠানগুলোর জন্য শাড়ি জমানো হয়। তবুও যারা সদ্য বিবাহিত তারা উপহারস্বরূপ সুন্দর সুন্দর শাড়ি পেয়ে থাকেন। কিন্তু এ শাড়িগুলো কীভাবে যত্নে রাখতে পারেন? সে সম্পর্কে জেনে নিন-

১. সিল্কের শাড়ি ও ঝরির শাড়ির ভাঁজ মাঝে মাঝে উলটে দিতে হবে। ভাঁজ উলটে আবার নতুন করে ভাঁজ করে রাখলে শাড়িটা অনেক দিন ভালো থাকবে। সেই সঙ্গে শাড়ি মাঝে মাঝে রোদে দিতে হবে। অতিরিক্ত মাত্রায় রোদের দেয়া যাবে না। তবে ঝরির চকচকে রঙ বদলে যেতে পারে বা সিল্কের শাড়ির গ্লেজ অনেকটা চলে যেতে পারে। তাই বেশি সময় ধরে রোদে রাখা যাবে না। অল্প সময়ের জন্য হালকা রোদে দিয়ে আবার নিয়ে আসতে পারেন। তাহলে শাড়িগুলো ফাঙ্গাস আক্রমণের হাত থেকে রক্ষা পাবে। সেই সঙ্গে শাড়ির স্যাঁতস্যাঁতে ভাব বা গন্ধ দূর হয়ে যাবে।

২. সব ধরনের শাড়িগুলোই উলটে পালটে ভাঁজ করতে হবে। তা না হলে শাড়িতে একটা লেয়ার পড়ে ও ঝরির জায়গাটা ফেটে যায়। এটা করলে শাড়ি অনেকটাই ভালো থাকবে।

৩. অনেক সময় সিল্কের শাড়ি গ্লেজ হারিয়ে ফেলে। আবার ড্রাই ওয়াশে দিলেও গ্লেজ হারিয়ে যায়। এজন্য এক বালতি পানিতে সাদা ভিনেগার মিশিয়ে এর মধ্যে সিল্কের শাড়ি ডুবিয়ে রাখুন। কিছু সময় পর ধুয়ে শুকিয়ে নিন। শাড়ি হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে হলে কাঠের হ্যাঙ্গার ব্যবহার করতে হবে। কোনোভাবেই লোহার হ্যাঙ্গার ব্যবহার করা যাবে না।

৪. অনেক সময় শাড়িতে দাগ পড়ার কারণে নষ্ট হয়ে যায়। যদি দাগ পড়ে তবে গ্লিসারিন দিয়ে ভালো করে ঘষে দাগ তুলে ফেলুন হবে। এরপর গ্লিসারিন শুকিয়ে গেলে দাগের স্থান পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

৫. অনেকেই শাড়ির স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করার জন্য ন্যাপথলিন ব্যবহার করে থাকেন। কিন্তু এ ন্যাপথলিন শাড়িতে কোনোভাবেই দেয়া যাবে না। তাহলে শাড়ি নষ্ট হয়ে যাবে। এর পরিবর্তে নিম পাতা ব্যবহার করতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস