Alexa ‘শালুক’-এর দুই দশকে সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত-২’

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

‘শালুক’-এর দুই দশকে সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত-২’

সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৩ ১০ মে ২০১৯   আপডেট: ১৫:২৯ ১০ মে ২০১৯

ছবি: শালুক-এর সৌজন্যে

ছবি: শালুক-এর সৌজন্যে

কবি ওবায়েদ আকাশ সম্পাদিত সাহিত্য ও চিন্তাশিল্পের পত্রিকা ‘শালুক’-এর ২০ বছরে পদার্পণ উপলক্ষে শুরু হয়েছে নিয়মিত সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত’। 

শুক্রবার বেলা দুটায় শাহবাগ পাঠক সমাবেশ কেন্দ্রে অনুষ্ঠিত হবে ‘প্রতিস্রোত’-এর দ্বিতীয় আড্ডা। প্রথম আড্ডাটি অনুষ্ঠিত হয় গত ৫ এপ্রিল। ২য় আড্ডাটি গত ৩ মে হওয়ার কথা থাকলেও প্রাকৃতিক দুর্যোগের কারণে তা পিছিয়ে আজ বেলা ২.০০টায় নির্ধারণ করা হয়েছে।
ব্যতিক্রমী ও নতুন ধারার এ সাহিত্যসন্ধ্যায় থাকছে সাহিত্যালোচনা, বইবারতা, কবিতা পাঠ, গল্প থেকে পাঠ ও অতিথির সঙ্গে আড্ডা। আড্ডায় অংশ নিতে ভারতের জলপাইগুড়ি থেকে আসছেন কবি ও কথাসাহিত্যিক গৌতম গুহ রায় এবং কলকাতা থেকে আসছেন বিজ্ঞান লেখক সন্দীপন রায়। এবারের আয়োজনের মূল আলোচ্য বিষয় : ‘সাহিত্যের স্বতন্ত্র স্বর : নির্মাণ-বিনির্মাণ’ এ পর্বে মূল প্রবন্ধ পাঠ করবেন কবি ও নন্দনতাত্ত্বিক মাহফুজ আল-হোসেন। আলোচনা করবেন কবি ও প্রাবন্ধিক মাসুদুজ্জামান, কবি ও কথাসাহিত্যিক মুজতবা আহমেদ মুরশেদ, প্রাবন্ধিক, সমালোচক স্বপন নাথ এবং কবি, প্রাবন্ধিক ও শালুক-সম্পাদক ওবায়েদ আকাশ।

পবরর্তী পর্ব বইবার্তা। এ অংশে থাকছে ২০১৯ সালে প্রকাশিত ১০টি বইয়ের আলোচনা। বইগুলো যথাক্রমে- শরীর সংক্রান্ত কূটালাপ : মামুন হুসাইন, যুদ্ধশেষে প্রেমের গল্প : সাদ কামালী, জলে ভরা মেঘের দিকে : সুহিতা সুলতানা, পরাবাস্তবের আড়ালে : অশোক কর, বাংলাদেশের উর্দু ছোটগল্প : অনুবাদ : হাইকেল হাশমী, পাঠ্যবই : মুজিব ইরম, সুবাসিত শব্দের ঘুমঘোর : মাহফুজ আল-হোসেন, স্বতন্ত্র কবিতা : ওবায়েদ আকাশ, আধিয়া : শেলী সেনগুপ্তা এবং অগ্নিপ্রভাত : সাঈদ আজাদ। এ পর্বে উপস্থিত কবিরা তাদের বই থেকে কবিতা শোনাবেন এবং অন্য গ্রন্থকারগণ নিজের বই সম্পর্কে কথা বলবেন।

অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে শোনানো হবে কবিতা। বিভিন্ন পর্বে কবিতা পাঠ করবেন কামরুল হাসান, মোহাম্মদ হোসাইন, সরদার ফারুক, মুস্তাফিজ শফি, শোয়াইব জিবরান, শাহেদ কায়েস, খোকন মাহমুদ, কাজল কানন, মনজুর শামস, হাসান কল্লোল, মালেকা পারভীন, কবীর হোসেন, আদিত্য নজরুল, চন্দন চৌধুরী, মিঠুন রাকসাম, রাফেয়া আবেদীন, অরবিন্দ চক্রবর্তী, স্নিগ্ধা বাউল, শিমুল জাবালি, কৌস্তুভ শ্রী, অভি জাহিদ ও অপার অরণ্য।

অন্য পর্বে থাকছে গল্প থেকে পাঠ। এ পর্বে পাঠ করবেন পাঁচজন তরুণ কথাসাহিত্যিক। এরা হলেন- শেলী সেনগুপ্তা, লিলিয়ান, ইশরাত তানিয়া, সুমন শামস ও মুহিম মনির।

নিয়মিত এ সাহিত্যসন্ধ্যাটি অনুষ্ঠিত হবে প্রতি মাসের প্রথম শুক্রবার, ঢাকার শাহবাগস্থ পাঠক সমাবেশ কেন্দ্রে। এরকম আড্ডা আয়োজন সম্পর্কে শালুক সম্পাদক কবি ওবায়েদ আকাশ বলেন, আমরা প্রথম আড্ডাতেই আলোচনার বিষয় রেখেছিলাম ‘সাম্প্রতিক সময়ে লিটল ম্যাগাজিন চর্চার প্রাসঙ্গিকতা ও অপরিহার্যতা’। উদ্দেশ্য হল সময়ের তরুণদের মধ্যে লিটল ম্যাগাজিন কনসেপ্ট সম্পর্কে ধারণা সৃষ্টি করা। শালুক এ আড্ডা আয়েজনের মাধ্যমে তরুণদের জাগাতে চায়। 

প্রচলিত ধ্যানধারণা ও গতানুগতিকতা থেকে তরুণদের মুখ ফিরিয়ে আনতে চায়। এস্ট্যাবলিশমেন্টের বিরুদ্ধে এবং গড্ডল প্রবাহের বিরুদ্ধে দাঁড়ানোর শক্তি দেয় লিটল ম্যাগাজিন। প্রথম আয়োজনেই প্রমাণিত হয়েছে এই আড্ডাটির কতটা প্রয়োজন ছিল। প্রথম আড্ডায় শালুকের লেখক-পাঠক-শুভাকাক্সক্ষীসহ অসংখ্য সাহিত্যানুরাগী-শুভাকাক্সক্ষীর অংশগ্রহণ ছিল আশাতীত। এটা প্রমাণিত হয়েছে যে, শুধু ফেসবুক, ওয়েব পোর্টাল কিংবা ব্লগভিত্তিক লেখালেখি প্রতিশ্রুতিশীল সাহিত্যিকদের ক্ষুধা মেটাতে পারছে না। সাহিত্যচর্চার জন্য সাহিত্য আড্ডা ও নিজেদের মতবিনিময়ের বিষয়টি অপরিহার্য। তাই কবি, লেখক ও সাহিত্যিকরা শালুকের ডাকে ঘর থেকে বেরিয়ে এসেছেন। তারা অনেক বেশি গণমুখী হয়েছে। অনেকের সামনে দাঁড়িয়ে কবিতা পড়তে চান। গল্প শোনাতে চান। আলোচনা শুনতে চান ও আলোচনায় অংশ নিতে চান। শালুক ‘প্রতিস্রোত’ নামের এ আড্ডার মাধ্যমে এ কাজটিই করতে চান।

ডেইলি বাংলাদেশ/আরআর