শালগমেই সুস্থ থাকবে ফুসফুস

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৬ ১৪২৬,   ০৫ শা'বান ১৪৪১

Akash

শালগমেই সুস্থ থাকবে ফুসফুস

সাদিকা আক্তার  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪২ ৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৪৮ ৫ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শালগম একটি শীতকালীন সবজি। এতে রয়েছে প্রচুর ফাইবার। এটি তরকারি হিসেবেই বেশি ব্যবহৃত হয়। এর শেকড়ে রয়েছে উচ্চ মাত্রায় ভিটামিন সি। 

অন্যদিকে শালগম পাতা ভিটামিন এ, কে, ক্যালসিয়াম ও উচ্চ মাত্রার লুটেইনের ভালো উৎস। এবার তবে জেনে নিন শালগমের বহুবিদ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

> শরীরের গন্ধ একটি সাধারণ সমস্যা, বিশেষত গ্রীষ্মকালে। শালগমের রস সাধারণত স্বাস্থ্যের জন্য ভালো এবং শরীরের গন্ধ এড়াতে সাহায্য করে।
 
> শালগমে প্রচুর ফাইবার থাকে বলে হজমে সাহায্য করে। যদি আপনার হালকা কোষ্ঠকাঠিন্যের প্রবণতা থাকে তাহলে শালগম এই পরিস্থিতি থেকে কিছুটা মুক্তি দিতে পারে।

> শালগম অ্যাজমা, মূত্রথলির সমস্যা, ব্রঙ্কাইটিস, কাশি, লিভারের সমস্যা, ওজন বৃদ্ধি রোধ করা ও টিউমার বৃদ্ধি রোধ করতেও কাজ করে।

> এতে থাকা ভিটামিন ‘কে’ রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। ভিটামিন কে প্রচুর পরিমাণে উপস্থিত থাকায় এটি হার্ট অ্যাটাক, হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে।

> পটাশিয়াম সমৃদ্ধ শালগম ধমনিকে প্রশস্ত করে। ভিটামিন ও পটাশিয়াম ছাড়াও শালগমে রয়েছে ক্যালসিয়াম। শালগম রক্তচাপ কমাতে সহায়তা করে।

> শালগম খেলে শরীরের রোগ প্রতিরোধ কোষগুলো সঠিকভাবে কাজ করায় ক্যান্সারের কোষ বৃদ্ধি পায় না।

> এতে ক্যালোরির পরিমাণ কম থাকে। যা ওজন কমানোর প্রক্রিয়ায় কার্যকরী।

> শালগমে রয়েছে প্রদাহ প্রতিরোধী উপাদান। এতে ভিটামিন সি এর মতো শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। অ্যাজমা রোগ সারাতে এই উপাদানটি বেশ কার্যকরী।

> সিগারেটের ধোঁয়াতে উপস্থিত কার্সিনোজেনের ফলে ফুসফুসে প্রদাহ দেখা দেয়। শালগমে থাকা ভিটামিন এ এই ত্রুটি প্রতিহত করে সুস্থ  রাখে ফুসফুস।

ডেইলি বাংলাদেশ/জেএমএস