Alexa শারদীয় দুর্গাপূজা: আজ মহানবমী, কাল বিসর্জন

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

শারদীয় দুর্গাপূজা: আজ মহানবমী, কাল বিসর্জন

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৯ ৭ অক্টোবর ২০১৯   আপডেট: ১৩:৫৪ ৭ অক্টোবর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

দেবী দুর্গা জগতের মঙ্গল কামনায় এবার এসেছিলেন ঘোড়ায় চড়ে। আর আজকের দিন পর কাল বিদায়ও নেবেন ঘোড়ায় চড়ে। 

মঙ্গলবার বিজয়া দশমীর দিনে থাকবে শুধু দেবীর বিসর্জনের আয়োজন ও আনুষ্ঠানিকতা। তাই আজ মণ্ডপে মণ্ডপে ভক্তদের ভিড়ও একটু বেশি।

মহানবমীর সকাল থেকে চলছে পূজার নানা আনুষ্ঠানিকতা আর সন্ধ্যায় শুরু হবে আরতি প্রতিযোগিতা।

শারদীয় দুর্গাপূজায় আজ হিন্দু ধর্মাবলম্বীদের পাশাপাশি মণ্ডপে ভিড় করছেন অন্য ধর্মাবলম্বী তরুণ-তরুণীরাও। হিন্দু সম্প্রদায়ের এ উত্সব যেন পরিণত হচ্ছে সামাজিক উত্সবে। অসুরের বিনাশ আর শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি লাভের আশায় যুগ যুগ ধরে দুর্গা দেবীর আরাধনা করে আসছে হিন্দু সম্প্রদায়।

শুক্রবার ষষ্ঠী পূজা, দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উত্সব দুর্গাপূজা। আজ চলছে মহানবমী। কাল বিজয়া দশমীর দিনে দেবীকে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ উত্সব।

সকালে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে দেখা যায়, সেখানে ভক্তদের উপচে পড়া ভিড়। চলছে প্রার্থনা। দেশ-জাতির মঙ্গল কামনা করছেন ভক্তরা।

বিজয়া দশমীর দিন সকাল থেকেই পূজা হবে এবং বিকেলে বিজয় শোভাযাত্রা শেষে প্রতিমা বিসর্জন হবে। তাই পূজা যতই শেষের দিকে এগিয়ে যাচ্ছে মন্দিরে মন্দিরে ততোই ভক্তদের আনাগোনা বাড়ছে।

সনাতন ধর্ম মতে, নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদ লাভ হয়।  মহানবমীতে ভক্তরা মায়ের কাছে দেশ, জাতি ও বিশ্বের সকল জীবের মঙ্গল কামনায় আশীর্বাদ চাইবেন।

উৎসব উপলক্ষে বিভিন্ন পূজা মণ্ডপের চারপাশ ঘিরে বসেছে মেলা। সারাদেশের মতো রাজধানীর মণ্ডপগুলো ঘিরে আছে পুলিশ, র‌্যাবসহ নিরাপত্তা বাহিনীর কঠোর নিরাপত্তা বেষ্টনী।

ডেইলি বাংলাদেশ/আরএজে