.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৫ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

শহীদ মিনার পরিষ্কার ও শিশুনাট্য কর্মশালা অনুষ্ঠিত

বিনোদন প্রতিবেদক

 প্রকাশিত: ১৮:৩৭ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:৩৭ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’ স্লোগানে দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করা হয়েছে। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপল্স থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে রোববার সারাদেশে জেলা শিল্পকলা একাডেমি এবং পিপল্স থিয়েটার অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন এ কর্মসূচিতে অংশগ্রহণ করে। 

একই সঙ্গে জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী এ আয়োজনের অংশ হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচশতাধিক শিশুর অংশগ্রহণে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পলিত হয়।

সকাল সাড়ে ৯টায় কর্মসূচির উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও পিপল্স থিয়েটার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী। কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে কার্যক্রমের সূচনা করা হয়। এরপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিশুরা কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার পরিচ্ছন্নতায় অংশগ্রহণ করে। এরপর সকাল ১০টায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। এরপর শুরু হয় শিশু শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাংকন।

‘বুকের মধ্যে আকাশ..’ এবং ‘মঙ্গল হোক এই শতকে..’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল। একক সংগীত পরিবেশন করেন শিশু শিল্পী ফারিহা খালদুন, সাদিয়া সেমন্তি, মেহের জামান, সেজুতি ও শ্রাবন্তী। এছাড়াও শিশু অ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। পাঁচজন শিশু চিত্রশিল্পী অনুষ্ঠানের শুরু থেকে চিত্রাংকনে অংশগ্রহণ করেন। তারা হলেন- নুসরাত জাহান নুহা, শাখাওয়াত হোসেন, সাফায়েত বিন ইমরান, নাজমুল ইসলাম ও ওয়ালিদ আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তামান্না তিথি ও আব্দুল্লাহ বিপ্লব।

দুপুর ২টায় একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার কাক্ষে শুরু হয় শিশুনাট্য কর্মশালা। কর্মশালার মূখ্য প্রশিক্ষক হিসেবে ছিলেন লিয়াকত আলী লাকী। ষাটজন শিক্ষার্থীর অংশগ্রহণে কর্মশালাটি শেষ হয় বিকেল ৫টায়।

ডেইলি বাংলাদেশ/এমএস/এসআই