ঢাকা, শুক্রবার   ২২ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৯ ১৪২৫,   ১৬ জমাদিউস সানি ১৪৪০

শহরে প্রতিদিন আবর্জনা জমছে ৪৮ হাজার টন!

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২১:০৯ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২১:৩৩ ৮ ডিসেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

প্রতিদিনের কর্মব্যস্ত জীবনে ধূলো-বালি আর ময়লা আবর্জনায় নাকাল নগরবাসী। বিশেষ করে শীত এলেই রাজধানীতে মাত্রাতিরিক্তভাবে বেড়ে যায় ধূলো আর আবর্জনার পরিমাণ।

এবার নতুন করে ঢাকা শহরের এ বিষয়টি তুলে এনেছে গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)।

সম্প্রতি প্রকাশিত প্রতিষ্ঠানটির এক সমীক্ষায় দেখা গেছে, ঢাকায় প্রতিদিন ৩৮ শ’ টনেরও বেশি আবর্জনা জমছে। যার মাথাপিছু পরিমাণ শূন্য দশমিক ৫৬ কেজি।

সেই সঙ্গে দেশব্যাপী বিভিন্ন শহরের অবস্থান তুলে ধরে প্রতিষ্ঠানটি বলছে, বর্তমানে শহরাঞ্চলে প্রতিদিনের আবর্জনার পরিমাণ ৪৭ হাজার ৬৪ টন। ২০০৫ সালে যার পরিমাণ ছিল ১৩ হাজার ৩শ টন। আর ১৯৯১ সালে যা ছিল ৬ হাজার ৪৯৩ টন। অর্থাৎ ২৭ বছরে যা বেড়েছে প্রায় ৮ গুণ।

‘অর্গানিক সলিড ওয়াস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড দি আরবান পোর ইন ঢাকা সিটি’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা শহরে উৎপাদিত আবর্জনার ৭০ থেকে ৮০ শতাংশই অর্গানিক। ফলে শহরাঞ্চলগুলোর ৪০ শতাংশ আবর্জনাই পরিষ্কার সম্ভব নয় বলে জানিয়েছে বিআইডিএস।

এতে আরো বলা হয়, এ অবস্থায় শহরের পরিবেশ এতোটাই নাজুক যে তা নগরবাসীর স্বাস্থ্যের জন্যে হুমকি হয়ে দাঁড়িয়েছে। আবর্জনার অব্যবস্থাপনার কারণে রাজধানীর আগারগাঁও ও টিটি পাড়ার বস্তিবাসীরা নানা সমস্যায় ভুগছেন।

এসব আবর্জনা শহরে দুর্গন্ধ ছড়াচ্ছে, শিশুদের চোখ লাল হয়ে যাচ্ছে। এমনকি তারা অসুস্থও হয়ে পড়ছে। এতে শহরের বায়ুতে বিভিন্ন ধরনের মারাত্মক জীবাণু ও অন্তত ৪০ ধরনের রোগ ছড়িয়ে পড়ছে বলে আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি।

শুধু তাই নয়, এসব আবর্জনার কারণে ঢাকার বাইরেও মাটিতে জৈব উপাদানের পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পাচ্ছে বলে জানিয়েছে বিআইডিএস। যাতে আগামী দিনে মাটির গুনাগুণ ও উর্বরতা কমে আসবে।

ডেইলি বাংলাদেশ/এসআইএস