Alexa শরীরে দুর্গন্ধ দূর করতে এলো নতুন পোশাক

ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

শরীরে দুর্গন্ধ দূর করতে এলো নতুন পোশাক

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৮ ২০ আগস্ট ২০১৯   আপডেট: ১১:৫৩ ২০ আগস্ট ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ভিড় বাসে সহযাত্রীর ঘামের গন্ধে দম বন্ধ অবস্থা হয় অনেকেরই। বিশেষত গরমকালে এ সমস্যা প্রকট হয়ে দেখা দেয়। কর্মব্যস্ত দিনশেষে বাদুরঝোলা হয়ে নীড়ে ফেরা মানুষ দুর্গন্ধনাশক বা পারফিউম ব্যবহার করে শরীরকে দুর্গন্ধমুক্ত রাখতে চেষ্টা করে। কিন্তু তাতে শেষরক্ষা হয় না। তাহলে সমাধান কোথায়?

সাম্প্রতিক এক প্রতিবেদনে জানিয়েছে নতুন উদ্ভাবনের কথা। জীবন্ত ব্যাকটেরিয়াযুক্ত একটি নতুন, আধুনিক স্টাইলের পোশাক আপনাকে সাহায্য করবে অনাকাঙ্ক্ষিত গন্ধের সঙ্গে যুদ্ধ করতে।

নতুন এই পোশাকের ডিজাইনার রোজি ব্রডহেড জানিয়েছেন, তার ডিজাইনকৃত ধূসর লং-স্লিভড পোশাকে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া, যা শরীরের দুর্গন্ধ কমিয়ে দেবে।

ঘামের জন্য শরীরে দুর্গন্ধ হয়, এমন নয়। ব্যাকটেরিয়ার কারণে দুর্গন্ধ হয়। তাই আমরা পোশাকে স্বাস্থ্যসম্মত ব্যাকটেরিয়া অন্তর্ভুক্ত করেছি, যা শরীরের দুর্গন্ধ কমিয়ে দেবে,।

লন্ডন আর্টস ইউনিভার্সিটি সেন্ট্রাল সেইন্ট মার্টিনসে পড়াশোনাকালে এই পোশাক উদ্ভাবন করেন ব্রডহেড।

বেলজিয়ামের অনুজীব বিজ্ঞানী, ঘেন্ট ইউনিভার্সিটির শিক্ষক ক্রিস ক্যালেওয়ার্টের সঙ্গে কাজ করেন ব্রডহেড। ক্রিস শরীরের দুর্গন্ধ ও ব্যাকটেরিয়া নিয়ে ব্যাপক গবেষণা করেন। সহকর্মী ব্রডহেডকে দেখান, স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া ত্বকেই পাওয়া যায়।

ব্রডহেড জানান, পোশাকটির ধারণক্ষমতা এর আরেকটি ভালো দিক। দুর্গন্ধ কমিয়ে দেওয়ায় পোশাকটি ধুতেও হয় কম। পরীক্ষা করে দেখা গেছে, ৩০ ডিগ্রি তাপমাত্রা সহ্য করতে পারে ওই ব্যাকটেরিয়া।

মানুষ এখন পরিবেশের ব্যাপারে আরো বেশি সচেতন হচ্ছে। তারা খাদ্যদ্রব্য ও ত্বকে ব্যবহার্য প্রসাধনীসামগ্রী নিয়ে চিন্তিত। খুব অল্পসংখ্যক মানুষই আমাদের পোশাকে থাকা ক্ষতিকারক রাসায়নিক সম্পর্কে জানেন। সুতরাং আমার মনে হয়, মানুষ পোশাক পরার ব্যাপারেও আরো সচেতন হবে।

ডেইলি বাংলাদেশ/এমএস