শত বছর আগে ‘২০২০ সালের’ ভয়াবহতা দেখেছিল বিশ্ব!

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭,   ১১ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

শত বছর আগে ‘২০২০ সালের’ ভয়াবহতা দেখেছিল বিশ্ব!

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৩ ২৭ মার্চ ২০২০   আপডেট: ২১:৪৯ ২৭ মার্চ ২০২০

কেলৌনার মেয়র ডি. ডব্লিউ, সাথারল্যান্ডের জারি করা গণবিজ্ঞপ্তি

কেলৌনার মেয়র ডি. ডব্লিউ, সাথারল্যান্ডের জারি করা গণবিজ্ঞপ্তি

বিশ্বজুড়ে তাণ্ডব চালানো করোনাভাইরাস ২৫ হাজার ২৭৭ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। ভাইরাসটির আতঙ্কে থরথর করে কাঁপছে পুরো বিশ্ব। করোনা মোকাবিলায় বিদ্যালয়, ব্যক্তিগত বা সরকারি প্রতিষ্ঠান, চার্চ, মসজিদ, সিনেমা হল, পুল, বিনোদনের স্থান বন্ধ ও গণজমায়েতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ঠিক ২০২০ সালের পরিস্থির মতো ১০০ বছর আগে একইভাবে ভয়াবহতা দেখেছিল পুরো বিশ্ব।

১৯১৮ সালে স্পেনিশ ইনফ্লুয়েঞ্জা নামের মহামারি পুরো বিশ্ব দেখেছিল। ওই মহামারি ইউরোপ, আমেরিকারসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়ে। এতে ১৯২০ সাল পর্যন্ত ১৭ থেকে ৫০ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। আর ফ্লুতে আক্রান্ত হন ৫০০ মিলিয়ন মানুষ। যা স্মরণকালের সবচেয়ে বড় মহামারিতে মৃত্যু ও সংক্রমণের সংখ্যা ছিল। ওই ফ্লু মোকাবিলায় কানাডার কেলৌনা শহরের তৎকালীন মেয়র একটি গণবিজ্ঞপ্তি জারি করেন। যার প্রমাণপত্র এখনো রয়েছে।

কেলৌনার মেয়র ডি. ডব্লিউ, সাথারল্যান্ড ১৯১৮ সালের ৭ নভেম্বর গণবিজ্ঞপ্তিটি জারি করেন। ওই সালের ১৯ অক্টোবর তার কাছে থেকে গণবিজ্ঞপ্তির নির্দেশনা আসে।

ওই গণবিজ্ঞপ্তিতে দেখা যায়, স্পেনিশ ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে সব শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি, সিনেমা হল, চার্চ, পুলকক্ষ, অন্যান্য বিনোদনের স্থান বা একত্রে জমায়েতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়।

২০২০ সালে জারি করা নিষেধাজ্ঞা ১০০ বছর আগে কেলৌনায় করা হয়েছিল। মহামারি রোধে তৎকালীন মেয়র যেসব ব্যবস্থা নিয়েছিলেন, এখন করোনাভাইরাস আক্রান্ত দেশগুলো একই ব্যবস্থা নিচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ