Alexa শক্তিশালী ও সমৃদ্ধ বাংলাদেশ চায় ভারত

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

শক্তিশালী ও সমৃদ্ধ বাংলাদেশ চায় ভারত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৫৯ ১৩ মার্চ ২০১৯   আপডেট: ১০:৫১ ১৩ মার্চ ২০১৯

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের তরুণ রাজনৈতিক নেতারা।

মঙ্গলবার বেলা ১১টার দিকে নয়াদিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আওয়ামী লীগ নেতাদের মধ্যে ছিলেন, দলটির উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, নজরুল ইসলাম বাবু এমপি এবং নাঈম রাজ্জাক এমপি।

বিএনপি নেতাদের মধ্যে দলটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ এবং সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ছিলেন। অন্যদিকে বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সদস্য মাহি বি চৌধুরীও সাক্ষাৎ অনুষ্ঠানে ছিলেন।

বাংলাদেশের প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে ভারতের রাষ্ট্রপতি বলেন, ভারত ও বাংলাদেশের রয়েছে অভিন্ন ইতিহাস, সংস্কৃতি ও পারিবারিক বন্ধন। দু’দেশের অংশীদারিত্ব কীভাবে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যেতে সহায়তা করবে সে ব্যাপারে নতুন পন্থা উদ্ভাবনে চিন্তা-চেতনায় প্রত্যয় হতে প্রতিনিধিদলের সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

রামনাথ কোবিন্দ বলেন, শক্তিশালী, সমৃদ্ধ ও প্রগতিশীল বাংলাদেশ হচ্ছে ভারতের মৌলিক জাতীয় স্বার্থ। তিনি বলেন, দুই দেশই অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করছে। সে জন্য যৌথ আকাঙ্ক্ষা, দুদেশের সম্পদ ও সামর্থ্য যৌথভাবে অন্বেষণের সর্বোত্তম পন্থার দিকে এগিয়ে যেতে হবে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর সফররত বাংলাদেশের প্রতিনিধিদল এখানে অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) এবং বিবেকানন্দ ফাউন্ডেশন আয়োজিত দু’টি পৃথক সেমিনারে অংশগ্রহণ করেন। পরে আজ সন্ধ্যায় তারা বাংলাদেশ হাইকমিশন আয়োজিত নৈশভোজে যোগ দেন।

তন্ত্র থিঙ্ক ট্রাঙ্ক ওআরএফ’র আমন্ত্রণে গেল শনি ও রোববার বাংলাদেশের কয়েকটি রাজনৈতিক দলের তরুণ নেতারা ভারত সরকারের আমন্ত্রণে এক সপ্তাহের সফরে সে দেশে যান। আগামী ১৬ তারিখ তাদের দেশে ফেরার কথা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএ