Alexa লেবাননে বিক্ষোভের মুখে অর্থনীতি পুনর্গঠনের ঘোষণা সরকারের

ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৮ ১৪২৬,   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

লেবাননে বিক্ষোভের মুখে অর্থনীতি পুনর্গঠনের ঘোষণা সরকারের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৩ ২১ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:১০ ২১ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের লেবাননে অর্থনৈতিক পুনর্গঠনের দাবিতে চলমান সরকার বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। রোববার টানা চতুর্থ দিনের মতো হাজার হাজার বিক্ষোভকারী দেশটির বিভিন্ন সড়ক ও গুরুত্বপূর্ণ স্থানে জড়ো হয় ও বিক্ষোভ অব্যাহত রাখে। 

বিনামূল্যে যোগাযোগের মাধ্যম হোয়াটস অ্যাপ ও ফেসবুক ম্যাসেঞ্জার সহ অ্যান্ড্রয়েডের কিছু অ্যাপের ওপর দেশটির সরকারের কর বসানোর সিদ্ধান্তকে কেন্দ্র করে গত বৃহস্পতিবার এই বিক্ষোভের শুরু হয়। 

দেশজুড়ে ব্যাপক গণবিক্ষোভের মুখে লেবানন সরকার হোয়াটস অ্যাপ সহ অন্যান্য অ্যান্ড্রোয়েড অ্যাপের ওপর কর বসানোর পরিকল্পনা বাতিল করলেও বিক্ষোভ না থেমে আরো বৃদ্ধি পেয়েছে। বিক্ষোভকারীরা এবার দেশটির অর্থনীতি পুনর্গঠনের দাবি তুলেছে। 

বিক্ষোভকারীদের দাবিতে অবশেষে অর্থনীতি পুনর্গঠনের ঘোষণা দিয়েছে লেবানন সরকার। দেশটির প্রধানমন্ত্রী সাদ হারিরি তার জোট সরকারের অংশীদারদের অর্থনীতি পুনর্গঠনের জন্য তিন দিনের সময় দিয়েছেন। 

দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রোববার এক আলোচনায় এনিয়ে সমঝোতায় পৌঁছেছেন তারা। এই পুনর্গঠনের অংশ হিসেবে বিভিন্ন সেবা খাতকে বেসরকারিকরন, রাজনীতিবিদদের বেতন কমানো সহ দেশের বাজেট ঘাটতি দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। 

নিম্ন প্রবৃদ্ধি ও ব্যাপক ঋণগ্রস্থ যাওয়ার কারণে লেবাননের অর্থনীতি বিগত বেশ কয়েক বছর ধরেই ধুঁকছে। এই পুনর্গঠন প্রক্রিয়া দেশটির অর্থনীতিকে ফের স্বাভাবিক করতে পারে বলে আশা করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী