Alexa লুকিয়ে পর্ন দেখছেন, কারা চালাচ্ছে নজরদারি?

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

লুকিয়ে পর্ন দেখছেন, কারা চালাচ্ছে নজরদারি?

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৯ ২০ জুলাই ২০১৯   আপডেট: ২১:০০ ২০ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ব্লু ফিল্ম বা নীল ছবির প্রতি অনেকেরই আসক্তি রয়েছে। কারো কম, আবার কারো বেশি। তবে প্রায় সবাই লুকিয়ে পর্ন দেখে থাকেন। সাম্প্রতিক এক সমীক্ষায় লুকিয়ে পর্ন দেখলেও তা গোপন না থাকার প্রমাণ মিলেছে।

এ গবেষণায় মাইক্রোসফ্ট, পেনসিলভেনিয়া ইউনিভার্সিটি এবং কার্নেজি মেলন ইউনিভার্সিটির সদস্যরা অংশ নিয়েছেন। তারা দীর্ঘদিনের গবেষণার পর একটি যৌথ সমীক্ষার ফল প্রকাশ করেছে।

কমপক্ষে ২২ হাজার ৪৮৪টি পর্ন ওয়েবসাইটের ওপর এই পরীক্ষা চালানো হয়। এতে বলা হয়েছে, ৯৩ শতাংশ ওয়েবসাইটই ইউজারের নেট-গতিবিধি ট্র্যাক করতে পারে। এই ট্র্যাকিং ওয়েবএক্সরে নামের একটি সফ্টওয়্যারের মাধ্যমে করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, পর্ন ওয়েবসাইট ছাড়াও ফেসবুক, গুগলের মতো নামি-দামি সাইটও ইউজারের নেট-গতিবিধি ট্র্যাক করে। যেখানে গুগল ৭৪ শতাংশ গতিবিধি ট্র্যাক করে, ফেসবুক ১০ শতাংশ করে।

এই প্রতিবেদন প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছে, ব্রাউজারের ইনকগনিটো মোড-ও এই ট্র্যাকিং থেকে সুরক্ষিত নয়। অর্থাৎ ইনকগনিটো মোডে পর্ন দেখে আপনি যদি ভাবেন, কেউ জানছে না; তাহলে এটি ভুল ধারণা। সেই গতিবিধিও গুগল বা ফেসবুক ট্র্যাক করতে পারে।

২০১৭ সালে বিশ্বের অন্যতম বৃহত্তম পর্ন সাইট পর্নহাবে ২৮৫ কোটি দর্শক পর্ন দেখেছিল। সে হিসেবে প্রতি সেকেন্ডে ৫০ হাজার পর্ন দেখা হয়েছিল। এ থেকেই স্পষ্ট বিশ্বে পর্ন আসক্তি কোন পর্যায়ে পৌঁছেছে। সেই সঙ্গে তথ্য ফাঁসের আশঙ্কাও বাড়ছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

Best Electronics
Best Electronics