লিচুতে সয়লাব বাজার

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

লিচুতে সয়লাব বাজার

কাজী মফিকুল ইসলাম, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:১৬ ২৩ মে ২০১৯   আপডেট: ০৫:২০ ২৩ মে ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ব্রাহ্মবাড়িয়ার আখাউড়া-বিজয়নগরে হয়েছে বাণিজ্যিক লিচু চাষ। আর এসব লিচু বাজারে সয়লাব হওয়ায় চারদিকে ছড়াচ্ছে মিষ্টি গন্ধ। এতে ভীড় করছেন ব্যবসায়ীসহ ক্রেতা সাধারণ।

দুই উপজেলার ১০ টি ইউপির অর্ধশতাধিক গ্রামে লিচু বাগান করেছেন সবাই। আবহাওয়া অনুকূলে থাকায় এসব লিচু আখাউড়ার আজমপুর, রামধননগর, চানপুর, দুর্গাপুর, খারকোট, মিনারকোট, নিলাখাত, বিজয়নগরের আওলিয়া বাজার, মুকুন্দপুরসহ বেশ কয়েকটি গ্রামের বাজারে ঠাসা অবস্থায় লিচু দেখা গেছে।

চাষি নজু মিয়া, ফিরোজ ও লোকমান হোসেন বলেন, মৌসুমের শুরুতে অতিরিক্ত বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ে সামান্য ক্ষতি হলেও ফলন ভাল হয়েছে। বাজারে আকার বেধে প্রতি হাজার লিচু ১৮০০ থেকে ২৩০০ টাকা বিক্রি হচ্ছে। এখানে দেশীয়, চাইনা, পাটনাই ও বোম্বাই জাতের লিচু বেশ চাষ হয়। এ লিচুর উৎপাদন বেশি ও পোকা মাকড়ের আক্রমণ তুলনামূলক কম।

লিচু চাষি আগজর আলী বলেন, এক বাগানে ৪৫ টি লিচু গাছ রয়েছে। এক সপ্তাহ ধরে বিকিকিনি চলছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে ৯০ থেকে এক লাখ টাকার লিচু বিক্রি হবে।

সুরুজ মিয়া বলেন, তিন বাগানে অন্তত তিন থেকে চার হাজার লিচু ধরেছে। চার দিন ধরে স্থানীয় বাজারে ভালো দামে লিচু বিক্রি হচ্ছে।
 
বাগান মালিক মো. হোসেন মিয়া বলেন, তিনটি বাগানে ছোট-বড় মিলে ৭৫ টি লিচুর গাছ রয়েছে। অতিরিক্ত বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ে কিছু ক্ষতি হলেও ফলন ভাল হয়েছে। স্থানীয় বাজারে ভাল দাম পাওয়া যাচ্ছে। এ পর্যন্ত ১৮ হাজার টাকার লিচু বিক্রি করেছি। শেষ পযর্ন্ত এক লাখ টাকার বেশি লিচু বিক্রি করতে পারব।

ভৈররের ব্যবসায়ী আলী হোসেন, যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় পাঁচ বছর ধরে আওলিয়া বাজার ও আখাউড়া থেকে  লিচু কিনে ভৈরবে বিক্রি করছি। প্রতিদিন গড়ে ৪০-৫০ হাজার টাকার লিচু কিনে বাজারে বিক্রি করি।

মাধবপুরের ব্যবসায়ী মো. হুমায়ুন মিয়া বলেন, দীর্ঘ আট বছর ধরে লিচু কিনে বিভিন্ন স্থানে নিয়ে বিক্রি করছি। এখানকার লিচু রসালো ও মিষ্টি হওয়ায় বিক্রিতেও লাভ বেশি।

আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো.একরাম হোসেন বলেন, দুটি উপজেলায় লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল চারশত হেক্টর জমি। আবহাওয়া অনুকুল ও পরিচর্যার কারণে চলতি মৌসুমে লিচুর বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো করতে চাষিদের সর্বাত্বক পরামর্শ দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ