Alexa লাশ কবরে যেভাবে রাখবেন

ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৯ ১৪২৬,   ১৬ রবিউস সানি ১৪৪১

লাশ কবরে যেভাবে রাখবেন

হাবীবুল্লাহ সিরাজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৮ ১৫ অক্টোবর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

আমাদের গ্রাম দেশে অনেক অনেক ভুল প্রচলন রয়েছে। যেগুলোর ভিত্তি কোরআন বা হাদিসে নেই। এমন কী কোনো কোনো ক্ষেত্রে সেই প্রচলনকেই কোরআন হাদিসের ওপর প্রাধান্য দেয়া হয়। 

বলা হয়- আমাদের বাপদাদারা এরকম করে আসছে। যেমন শবে বরাতের মিষ্টি বিতরণ হালুয়া রুটি আতশবাজি। এই সবই ভুল ও শরিয়তে এর কোনো ভিত্তি নেই। আকাবির আসলাফদের থেকে প্রমাণ নেই। আগেকার মানুষ এমন করতো, আমাদের পূর্বপুরুষরা এরকম করতো’ এই টাইপের কথা বলে প্রকৃত বিষয় সামনে আসলেও ওই প্রচলনের দিকে ধাবিত হতো। 

এরকম একটি প্রচলন হলো লাশকে কবরে রাখার পর শুধু চেহারাকে কেবলামুখী করে দেয়া। অথচ সুন্নত পদ্ধতি হলো, মাইয়্যেতকে কবরে ডান কাত করে শুইয়ে সিনা-চেহারা কেবলার দিকে করে রাখা। প্রয়োজনে মাইয়্যেতকে পূর্বের দেয়ালের সঙ্গে ঠেক লাগিয়ে রাখবে। যেন মাইয়্যেতকে সহজে ডান কাত করে রাখা যায়। কিন্তু চিত করে শুইয়ে শুধু চেহারা কিবলার দিকে ঘুরিয়ে রাখলে তা সুন্নত সম্মত হবে না। এমনটাই বলছেন প্রসিদ্ধ তাবেয়ি ইব্রাহিম নাখায়ি (রহ.)।

اسْتَقْبِلْ بِالْمَيِّتِ الْقِبْلَةَ

অর্থাৎ মায়্যেতকে কিবলামুখী করে রাখো।

হজরত সুফিয়ান (রহ.) বলেন-

يَعْنِي عَلَى يَمِينِهِ كَمَا يُوضَعُ فِي اللّحْدِ

অর্থাৎ: ডান কাতে রাখো, যেমনিভাবে লাহদ কবরে রাখা হয়। (মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস ৬০৬০)

সুতরাং সুন্নত মতো লাশ কবরে রাখতে হলে আগ থেকেই ভাবতে হবে এবং সেই ভাবে কবর করতে হবে।
 
এমনভাবেই কবর খনন করা যাতে করে লাশকে সহজভাবে কেবলামুখী করা যায় ও রাখা যায়। যেমন, কোনো কোনো এলাকায় দেখা যায়, স্বাভাবিকভাবে কবর খনন শেষে কবরের ফ্লোরের মাঝ বরাবর কবরের মতো করেই চিকন করে এক বিঘত পরিমাণ গভীর করে খনন করা হয়, ফলে লাশকে সহজেই কাত করে কিবলামুখী করে শোয়ানো যায়। মূলত কথা হলো, কেবলামুখী করার জন্য কবর খননের সময় বিজ্ঞ লোক থাকা চাই।

ডেইলি বাংলাদেশ/আরএজে