‘লাভ অ্যাট ফার্স্ট সাইট’ প্রেম নয় শারীরিক চাহিদা: গবেষণা
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=113815 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭,   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

‘লাভ অ্যাট ফার্স্ট সাইট’ প্রেম নয় শারীরিক চাহিদা: গবেষণা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৪ ২২ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রথম দেখানেই প্রেমে পড়ে যাওয়া বা ‘লাভ অ্যাট ফার্স্ট সাইট’-কে সাহিত্য, চলচ্চিত্র থেকে শুরু করে সবখানে মহিমান্বিত করা হয়েছে। আর পলকে প্রেমে পড়ে সম্পর্ক বিয়ে পর্যন্ত গড়ায় অনেকের ক্ষেত্রেই।

তবে এমন ‘লাভ অ্যাট ফার্স্ট সাইট’ কে বিজ্ঞান অন্যভাবে ব্যাখ্যা করেছে। প্রথম দেখার প্রেম প্রাথমিক মোহ আর কামবোধ ছাড়া কিছুই নয়। অর্থাৎ সেই চিরন্তন বা জীবন পণ করা স্বার্থহীন ভালোবাসার কোনো ভরসাই এ প্রেমে থাকে না। 

তবে এর ফলাফল ব্যতিক্রমী হতেও পারে। কিন্তু সেটা সময়ের ব্যপার। তবে এ জাতীয় প্রেমের ক্ষেত্রে প্রথম দর্শণে কিন্তু কামনার বিষয়টিই বেশি প্রধান্য পায়।

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশনের একটি জার্নালে সম্পর্ক নিয়ে গবেষণা করা হয়। যেখানে পাঁচশ ডেটিং সাক্ষাৎকার নিয়ে সেগুলো বিশ্লেষণ করা হয়েছে। আর এ গবেষণায় ২০ বছরের কম বয়সী ২৫০ জনেরও বেশি অংশ নেয়।

তাদের কাছে জানতে চাওয়া হয় প্রথম দেখায় প্রেমে পড়ার অভিজ্ঞতার বিষয়ে। প্রথম দেখায় প্রেমের উপাদানগুলোর মধ্যে কী কী ছিল তাদের অভিজ্ঞতা অনুযায়ী, এসব নিয়েই বিজ্ঞান নির্ভর বিশ্লেষণ করেছেন গবেষকরা। প্রথম দেখাতেই কী হয়? নারী কিংবা পুরুষের ওপর কি শুধু শারীরিক আকর্ষণই বেশি বোধ হয়? নাকি প্রতিশ্রুতি, বিশ্বাস, পাশে থাকার অঙ্গীকার, সহানুভূতি, দায়িত্ব এসব ভাবনাগুলোও কাজ করে। ওইটুকু সময়ের মধ্যে তা কি সম্ভব? 

ভালোবাসার তো নানা রকম দিক থাকে। প্রথম দেখায় প্রেমের উপাদান নিয়ে মনোবিজ্ঞানীরা কাটাছেঁড়া করে জানিয়েছেন, শারীরিক আকর্ষণটাই এখানে বেশি প্রাধান্য পায়। প্রথম দেখার প্রেমে প্রতিশ্রুতি আর মানসিক ঘনিষ্ঠতার বিষয়টি প্রায় থাকে না বললেই চলে। আর এ কারণে বেশিরভাগ ক্ষেত্রে সেই ভালবাসা নামের আবেগ বেশি দূর পর্যন্ত গড়ায়ও না। যদি সময়ের সঙ্গে সঙ্গে এই ব্যাপারগুলোও চলে আসে তবে আশা থাকলেও থাকতে পারে।

গবেষণায় অংশগ্রহণকারীরা স্বীকার করেছেন, প্রথম দেখার সম্পর্কের ক্ষেত্রে শারীরিক চাহিদা বেশি থাকে। তাই বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে এসেছেন যে, প্রথম দেখার প্রেম প্রাথমিক স্তরের মোহ ছাড়া আর কিছুই নয়। 

তবে এর ব্যতিক্রম কি নেই? আছে। আসলে, ভালোবাসার সম্পর্কে একটা নিরলস, সঙ্গতিপূর্ণ লেগে থাকা চাই, উভয়েরই। 

বর্তমানে ভালোলাগা ‘হাওয়া’ হতে বেশি সময় লাগে না। কিন্তু অনেক দিনের চেষ্টা দিয়ে, যত্ন দিয়ে, পাশে থাকা আর মন বুঝতে চাওয়ার প্রয়াস দিয়ে ভালোবাসার বিশ্বাসের যে ভিত্তি প্রস্তুত হয়, তাতেই টিকে যেতে পারে সম্পর্ক। আর হ্যাঁ বন্ধুতাটাও কিন্তু খুব জরুরি।

ডেইলি বাংলাদেশ/টিএএস