লাইভ ভিডিওতে কোরবানি ও মাংস হোম ডেলিভারি দেবে ডিএনসিসি
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191757 LIMIT 1

ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

ডিজিটাল হাট

লাইভ ভিডিওতে কোরবানি ও মাংস হোম ডেলিভারি দেবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৫ ৩ জুলাই ২০২০   আপডেট: ১৭:২৫ ৩ জুলাই ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

এবারের ঈদুল আজহায় করোনা পরিস্থিতিতে ক্রেতাদের পশুর চাহিদা মেটাতে অনলাইনে ডিজিটাল হাট পরিচালনার পরিকল্পনা চলছে বলে জানিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। 

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, এবার অনলাইন ডিজিটাল হাটে সীমিত পরিসরে পশু কোরবানি করে মাংস হোম ডেলিভারির ব্যবস্থাও থাকছে। কোরবানি এবং মাংস কাটা, ঘরে বসেই লাইভ ভিডিওতে দেখা যাবে।

এছাড়া করোনা পরিস্থিতিতে সতর্কতা হিসেবে কোরবানির পশুর হাটের সংখ্যা কমিয়ে সাতটি করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলেও জানা যায়।

পূর্বনির্ধারিত ১০টি হাটের মধ্যে ছিল- মিরপুরের ইস্টার্ন হাউজিং হাট, আগারগাঁও, ৩০০ ফিট এলাকার ডুমনি, উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিম অংশে ও ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয় পাশের ফাঁকা জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা), ভাসানটেক, মিরপুর সেকশন-৬, ওয়ার্ড-৬ এর (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা, ভাটারা (সাঈদনগর) পশুর হাট, মিরপুর ডিওএইচএস এর উত্তর পাশের সেতু প্রপার্টি ও সংলগ্ন খালি জায়গার অস্থায়ী পশুর হাট, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ, বাড্ডার ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) সড়কের হাট ইত্যাদি।
 
তবে ঘনবসতিপূর্ণ এলাকা হওয়ায় ভাসানটেক, ইস্টার্ন হাউজিং এবং আফতাব নগর- এই তিনটি হাট বাদ দেয়া হচ্ছে।

ইজারা পেতে যাওয়া সাতটি হাট হচ্ছে- উত্তরায়  সবগুলো মিলে একটা  হাট, বৃন্দাবন এলাকায় একটি হাট, মোহাম্মদপুরের বছিলায় একটি  হাট, কাওলায় একটি  হাট, ৩০০ ফিট সড়কের পাশে  ডুমনি হাট, ভাটারার সাঈদ নগর হাট এবং  গাবতলীর স্থায়ী পশুর হাট।
 
বিপুল পরিমাণ আয় থেকে বঞ্চিত হলেও জনগণের স্বাস্থ্য সুরক্ষায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, এই হাটগুলোর ইজারা ফিরিয়ে নেয়ার কারণে আমরা কোটি কোটি টাকা আয়ের সুযোগ থেকে বঞ্চিত হব। তবুও জনগণের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি  বিবেচনা করে আমরা ঘনবসতিপূর্ণ এলাকায় হাট স্থাপন করতে দেব না। বিশেষ করে করোনার কারণে শহরের পরিধির একটু বাইরে বা খোলামেলা এলাকায় আমরা  হাট দিচ্ছি। এর বাইরেও ক্রেতার চাহিদা পূরণ করতে ডিজিটাল হাট বসবে। এ বিষয়ে ইক্যাবের সঙ্গে আমাদের আলোচনা চলছে।
 
এদিকে পশুর ডিজিটাল হাট স্থাপনের কাজ প্রায় চূড়ান্ত বলে জানিয়েছে ইক্যাব। ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল বলেন, পরিকল্পনা মোটামুটি চূড়ান্ত। কিভাবে করা হবে সে বিষয়ে আলোচনা হচ্ছে। এবারই প্রথম সিটি কর্পোরেশনের সঙ্গে আমরা ইক্যাব, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং আই-ল্যাব যৌথভাবে এমন হাট করতে যাচ্ছি। এই হাটের সার্বিক বিষয় বাস্তবায়ন করবেন আমাদের সদস্য প্রতিষ্ঠানগুলো। আমরা প্রয়োজনীয় সাপোর্ট দেবো।

তমাল বলেন, একটি পশু জবাই করে মাংস কাটার এই পুরো প্রক্রিয়ায় অনেকগুলো মানুষকে কাছাকাছি আসতে হয়, যেটা এই সময়ে ঝুঁকিপূর্ণ বিধায় আমরা স্বাস্থ্য নিরাপত্তার বিষয়গুলো মেনে পশু কোরবানি করে মাংস কেটে ক্রেতার বাড়িতে দিয়ে আসব। এছাড়া তারা যেন কোরবানি এবং মাংস কাটার পর্বটি ঘরে বসেই লাইভ ভিডিওতে দেখতে পান, সেই প্রযুক্তি নিয়েও কাজ করছি।

ডেইলি বাংলাদেশ/এস.আর/এসআই/আরআর