Alexa লন্ডন থেকে ১১ মিনিটেই যেতে চান নিউইয়র্কে?

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

লন্ডন থেকে ১১ মিনিটেই যেতে চান নিউইয়র্কে?

 প্রকাশিত: ১৬:১৪ ৪ অক্টোবর ২০১৭   আপডেট: ১০:৫৬ ৫ অক্টোবর ২০১৭

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

লন্ডন থেকে নিউইয়র্কের দূরত্ব আকাশ-পথে ৫ হাজার ৫শ ৭১ কিলোমিটার। এই দূরত্বে ট্রেনে পাড়ি দিতে লাগবে তিন থেকে চারদিন। আর বিমানে যেতে লাগে ৬ থেকে ৭ ঘণ্টা। তবে কেউ যদি বলে লন্ডন থেকে নিউইয়র্কে আপনি ১১ মিনিটেই যেতে পারবেন! তাহলে তাকে কী বলবেন? পাগল?

না, এটা আর কোনো কল্পনা নয়। মাত্র ১১ মিনিটেই সাড়ে ৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দেয়ার জন্য কানাডার বিমান সংস্থা এমন দ্রুত গতির বাহন আবিষ্কার করে ফেলেছেন। যা শব্দের চেয়েও অনেক দ্রুতগতি সম্পন্ন।

সংস্থার অন্যতম প্রধান চার্লস বোম্বার্ডিয়ার জানান, বর্তমানে লন্ডন থেকে বিমানে নিউইয়র্কে যেতে ছয় ঘণ্টা সময় লাগলেও তাদের তৈরি ‘অ্যান্টিপোডে’ মাত্র ১১ মিনিটেই এই পথ পাড়ি দেয়া সম্ভব হবে। সেকেন্ডে ৮ কিলোমিটারের বেশি পথ পাড়ি দেবে অ্যান্টিপোড।

বোম্বার্ডিয়ারের দাবি, নিউ ইয়র্ক থেকে প্যারিসের পাঁচ হাজার সাড়ে আটশো কিলোমিটার পথ পাড়ি দেবে ১২ মিনিটে। সিডনিতে পৌঁছাতে লাগবে ৩২ মিনিট। নিউইয়র্ক থেকে টোকিও পৌঁছতে সময় নেবে ২২ মিনিট। নতুন বিমানটি ওই ভয়ঙ্কর গতিতে ছুটতে পারবে মাত্র দশ জন যাত্রী নিয়ে।

তবে ওই বিমান এখনও বাণিজ্যিকভাবে চালু হয়নি। এর মধ্যেই স্পেসএক্স কোম্পানির ইলন মাস্ক ঘোষণা দিয়েছেন রকেটে চড়ে লন্ডন থেকে নিউইয়র্কে নিয়ে যেতে তার সময় লাগমে মাত্র ২৯ মিনিট।

অস্ট্রেলিয়ার এডেলাইডে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল কংগ্রেসের যে সম্মেলন চলছে, সেখানে তিনি এই পরিকল্পনার কথা তুলে ধরেছেন। লন্ডন থেকে রকেটে নিউইয়র্কে যাওয়ার একটি প্রমোশনাল ভিডিও অনুষ্ঠানে দেখান।

অনুষ্ঠানে ইলন মাস্ক বলেছেন, ২০২৪ সাল নাগাদ তিনি মঙ্গল গ্রহে মানুষ পাঠানো শুরু করতে চান। তার কোম্পানি স্পেস এক্স এজন্যে মঙ্গল অভিযানের উপযোগী স্পেসশিপ তৈরি করবে। ইলন মাস্ক তার মঙ্গল অভিযানের পরিকল্পনা প্রথম তুলে ধরেন গত বছর।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ