লন্ডনে করোনায় মৃত্যুর আশঙ্কা ৪০ হাজার, গণকবরের প্রস্তুতি

ঢাকা, শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২১ ১৪২৭,   ১৭ রবিউস সানি ১৪৪২

পরিকল্পনা ফাঁস

লন্ডনে করোনায় মৃত্যুর আশঙ্কা ৪০ হাজার, গণকবরের প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৫ ২৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৩:১৭ ২৯ ফেব্রুয়ারি ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

চীনসহ পুরো বিশ্ব এখনো করোনাভাইরাসের আতঙ্কে রয়েছে। ইউরোপেও ছড়িয়ে পড়েছে এ আতঙ্ক। ব্রিটেনের লন্ডনেও করোনাভাইরাস প্রাদুর্ভাবের আশঙ্কা ও আতঙ্ক ছড়াচ্ছে। সম্প্রতি ফাঁস হয়ে যাওয়া এই আশঙ্কার পরিকল্পনার একটি দাপ্তরিক নথি এসেছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি স্টারের হাতে।

‘লন্ডন এক্সট্রা ডেথস ফ্রেমওয়ার্ক’ শিরোনামের এই নথিতে করোনাভাইরাস সংক্রান্ত সংকটের সম্ভাব্য বিকল্পের কথা বলা হয়েছে।

৪২-পৃষ্ঠার এই নথিতে করোনাভাইরাসে গণ-মৃত্যুর ইস্যুটি সামনে উঠে এসেছে। নথিগুলোতে বলা হয়েছে, লন্ডনে করোনাভাইরাস মহামারী রূপে থাবা বসালে সম্ভাব্য খারাপ পরিস্থিতিতে প্রতি সপ্তাহে প্রায় ১০৫৮ জন মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই পরিস্থিতিতে লন্ডনে গণকবর তৈরির প্রস্ততি নেয়া হচ্ছে। সামরিক বাহিনী মোতায়েন করে এ প্রক্রিয়া সম্পাদন করা হবে বলে নথিতে উল্লেখ করা হয়েছে।

অপরদিকে বুধবার ব্রিটেনের মন্ত্রিপরিষদ স্থানীয় কর্তৃপক্ষকে বিশেষ নির্দেশনা দিয়েছে। এই নির্দেশনায় বৃহত্তর পরিসরে করোনাভাইরাস প্রাদুর্ভাবের ক্ষেত্রে অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটলে পরিকল্পনার প্রস্তুতি সংক্রান্ত বিষয়ে বলা হয়েছে।

এছাড়াও এতে আরো বলা হয়েছে, অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটলে সেক্ষেত্রে পরিকল্পনা হিসেবে স্থানীয় কর্তৃপক্ষকে মরদেহ দাফন করতে আরো স্থানকে বিবেচনায় আনতে হবে। এক্ষেত্রে গুদাম এবং হ্যাঙ্গারগুলিকে বিবেচনায় রাখা হতে পারে।

নথিতে আরো বলা হয়েছে, মৃত্যুর ঘোষণাপত্রের ক্ষেত্রে সহজতর আইনকে বিবেচনায় রাখা হবে। মরদেহগুলো আরও দ্রুত দাফন করতে বা আগুনে পুড়িয়ে ফেলতে এ ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও মরদেহগুলো পরিবহন ও সরিয়ে নেওয়ার জন্য সামরিক বাহিনীর সহায়তা প্রয়োজন হতে পারে।  

সূত্র : ডেইলি স্টার অনলাইন (ইউকে)

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ