Alexa র‍্যাবের অভিযান: যুবলীগের জি কে শামীম গ্রেফতার

ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯,   কার্তিক ৭ ১৪২৬,   ২৩ সফর ১৪৪১

Akash

র‍্যাবের অভিযান: যুবলীগের জি কে শামীম গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০২ ২০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৭:১৭ ২০ সেপ্টেম্বর ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

গুলশানের নিকেতনে অভিযান চালিয়ে যুবলীগের কেন্দ্রীয় নেতা এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমকে গেফতার করেছে র‌্যাব। এ সময় তার সাত দেহরক্ষীকেও গেফতার করা হয়েছে।

অভিযানে এক কোটি ৮০ লাখ নগদ অর্থ, ১৬৫ কোটি টাকার এফডিআর, বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা, সাতটি শর্টগান ও মাদকদ্রব্য উদ্ধার করা হয়।

শুক্রবার রাজধানীর নিকেতনে ৫ নম্বর সড়কের ১৪৪ নম্বর ভবনে শামীমের কার্যালয় ঘিরে এ অভিযান চালানো হয়।

অভিযান শেষে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফট্যানেন্ট কর্নেল মো. সারোয়ার বিন কাশেম ব্রিফিংয়ে বলেন, আগে থেকে তার বিরুদ্ধে অস্ত্র প্রদর্শন করে চাঁদাবাজি ও টেন্ডারবাজির অভিযোগ রয়েছে। এ ঘটনায় আটজনকে গ্রেফতার হয়। এছাড়া উদ্ধার করা এসব অর্থ বিষয়ে মানিলন্ডারিং আইনে ব্যবস্থা নেয়া হবে।

এ সময় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সাংবাদিকদের এক প্রশ্নে জানান, সুনির্দিষ্ট অভিযোগে এ অভিযান চালানো হয়। উদ্ধার করা ১৬৫ কোটি টাকার এফডিআর এর মধ্যে শামীমের মায়ের নামে ১৪০ কোটি টাকার এফডিআর রয়েছে। অথচ তার মায়ের কোনো ব্যবসা নেই। এছাড়া উদ্ধার অস্ত্রগুলো অবৈধ কাজে ব্যবহার হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে। যদিও এসব অস্ত্র প্রদর্শন করে চাঁদাবাজি ও টেন্ডারবাজি করেছে বলে সুনির্দিষ্ট তথ্য প্রমাণ ও অভিযোগ রয়েছে।

তিনি বলেন, এ কার্যালয় থেকে মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে যা কাম্য হতে পারে না। এ বিষয়েও তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। 

জানা গেছে, রাজধানীর মতিঝিল, বাসাবোসহ বিভিন্ন এলাকায় প্রভাবশালী ঠিকাদার হিসেবে পরিচিত যুবলীগের কেন্দ্রীয় কমিটির সমবায় বিষয়ক সম্পাদক জি কে শামীম।

বিএনপি-জামায়াত সরকার আমলে শামীম ঢাকা মহানগর যুবদলের সহ-সম্পাদক ছিলেন। ওই সময়ই তিনি বিএনপি নেতাদের সমর্থনপুষ্ট হিসেবে গণপূর্ত ভবনের ঠিকাদারির নিয়ন্ত্রণে নেন। 

এর আগে, অবৈধ জুয়া ও ক্যাসিনো চালানোর অভিযোগে র‌্যাবের হাতে আটক হয়েছেন ঢাকা দক্ষিণ মহানগর যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া। অস্ত্র ও মাদকের পৃথক দুই মামলায় তাকে ৭ দিনের রিমান্ডেও পেয়েছে পুলিশ।

ডেইলি বাংলাদেশ/এস.আর/এসবি/টিআরএইচ/আরএইচ