Alexa সু চিকে পদত্যাগের কথা বললেন ড. ইউনূস

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

সু চিকে পদত্যাগের কথা বললেন ড. ইউনূস

 প্রকাশিত: ১৩:২৩ ২১ অক্টোবর ২০১৭   আপডেট: ১৭:৫৯ ২১ অক্টোবর ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

রোহিঙ্গা সঙ্কট সমাধান করতে না পারলে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চিকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন ড. মুহাম্মদ ইউনূস। অং সান সু চি এবং ড. মুহাম্মদ ইউনূস দুই জনই শান্তিতে নোবেল জিতেছেন।

শুরু থেকেই মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর অভিযানের নিন্দা এবং এ বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তোলার ক্ষেত্রে সরব ড. মুহাম্মদ ইউনুস। কিন্তু ১৯৯১ সালের নোবেল জয়ী সু চি রোহিঙ্গা নির্মূল বন্ধে কোনো উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেননি।

কাতারি টিভি চ্যানেল আল জাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে ইউনূস বলেন, `রোহিঙ্গা ইস্যুতে আমি সু চিকেই শতভাগ দায়ী করছি। কারণ সু চি মিয়ানমারের নেতৃত্ব দিচ্ছেন। `

মিয়ানমারে সেনাবাহিনীই মূল ক্ষমতার অধিকারী আর সু চি ক্ষমতাহীন- সঞ্চালকের এমন বক্তব্যে ইউনূস বলেন, তাহলে সু চির পদত্যাগ করা উচিত। সরকারে থেকে সু চি সেনাবাহিনীকে এসব করার জন্য মদদ দিচ্ছেন। তিনি মৌখিকভাবেও সেনাবাহিনীকেই রক্ষা করছেন।

তিনি বলেছেন (জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে) `আমি জানি না এসব মানুষ কেন মিয়ানমার ছেড়ে পালাচ্ছে। ...` সব দোষ সু চির এবং সে এসবের জন্য দায়ী।

তাকেই সব সমস্যার সমাধান করতে হবে।

জাতিসংঘের হিসাবে, গত ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর সহিংস অভিযানের মুখে প্রায় ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে আসে। শত শত রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন, মিয়ানমার সেনাবাহিনীর দ্বারা ধর্ষণের শিকার হয়েছে রোহিঙ্গা নারীরা। রোহিঙ্গা শিশুদের নির্মমভাবে হত্যা করা হয়েছে। নদী পথে পালাতে গিয়ে ডুবে মারা গেছেন অনেক রোহিঙ্গা। কিন্তু সু চি এখনো এ নিয়ে নিরব রয়েছেন।

ডেইলি বাংলাদেশ/ এআর