Alexa রোহিঙ্গা সংকট ও তিস্তা চুক্তি সমাধানে ভারতের সহযোগিতার আশ্বাস

ঢাকা, শুক্রবার   ১৯ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

রোহিঙ্গা সংকট ও তিস্তা চুক্তি সমাধানে ভারতের সহযোগিতার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১৩ ১৬ জুন ২০১৯   আপডেট: ২৩:২৫ ১৬ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী ডি এস জয়শঙ্কর তিস্তা চুক্তি ও বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা সংকটের ব্যাপারে সহযোগিতা করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

শুক্রবার তাজিকিস্তানের রাজধানী দুশানবে অনুষ্ঠিত একটি দ্বিপাক্ষিক বৈঠকে ডি এস জয়শঙ্কর মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সে দেশের সরকার ও সেনাবাহিনীর নির্যাতনের বিষয়ে একমত পোষণ করে বলেন ‘এটা বন্ধ করতে হবে’।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন তিস্তা চুক্তি ও রোহিঙ্গা ইস্যু সমাধানে ভারতের সক্রিয় সহযোগিতার আহ্বান জানিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। এতে ডি এস জয়শঙ্কর রোহিঙ্গা সমস্যা, তিস্তা চুক্তির সমস্যা এবং বাংলাদেশ-ভারত সীমান্তে মৃত্যু বন্ধ করার জন্য প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস দেন। তিনি বলেন, নরেন্দ্র মোদি সরকার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক উন্নয়নে যথেষ্ট যত্নবান।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের রাজনৈতিক জ্ঞান, দূরদর্শিতা, পরিপক্ক ও প্রশংসনীয় নেতৃত্বের মাধ্যমে দীর্ঘমেয়াদী অমীমাংসিত ও সংবেদনশীল সমস্যাগুলোর সমাধান করে দুই দেশের সম্পর্ককে একটি অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছেন। যা বিশ্বের অন্যান্য দেশের জন্য একটি নজিরবিহীন দৃষ্টান্ত।

এ সময় তিনি সাম্প্রতিক লোকসভা নির্বাচনে বিপুল জয় লাভের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী ডি এস জয়শঙ্করকে অভিনন্দন জানান।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ২০২০ সালে অনুষ্ঠিতব্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ  জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ভারতকে অংশগ্রহণের আহ্বান করলে ডি এস জয়শঙ্কর বাংলাদেশ সফরের ইচ্ছা প্রকাশ করেন।

ডেইলি বাংলাদেশ/এসআই