Alexa রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে নির্যাতন বন্ধ করুন: সু চিকে জনসন

ঢাকা, সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৪ ১৪২৬,   ১১ রবিউস সানি ১৪৪১

রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে নির্যাতন বন্ধ করুন: সু'চিকে জনসন

 প্রকাশিত: ২১:৪০ ৪ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ২১:৪০ ৪ সেপ্টেম্বর ২০১৭

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন

মিয়ানমারের মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে জাতিগত শুদ্ধি অভিযানের কড়া নিন্দা জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন।

রোববার পররাষ্ট্রমন্ত্রী জনসন মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে সতর্ক করে দিয়ে বলেছেন, রাখাইনের রোহিঙ্গা মুসলানাদের ওপর যেভাবে নির্যাতন এবং গণহত্যা চালানো হচ্ছে তাতে আপনার দেশই কলঙ্কিত হচ্ছে। রোহিঙ্গাদের ওপর সব ধরনের সহিংসা বন্ধে করার লক্ষ্যে নিজের অসাধারণ নেতৃত্ব ব্যবহার করতে অং সাং সু চির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

শান্তিতে নোবেল জয়ী মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি রোহিঙ্গাদের প্রতি তাঁর দেশের নিরাপত্তা বাহিনীর চরম দমন পীড়ন ও নির্যাতন বন্ধ করতে এবং নিন্দা জানাতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক সমাজে ব্যাপক চাপের মুখে পড়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী জনসন বলেন, `অং সাং সূ চি আমাদের সময়ের অত্যন্ত প্রেয়ণাদায়ক একজন নেত্রী। তবে তার নিজ দেশে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে যেভাবে নিষ্ঠুর আচরণ করা হচ্ছে তাতে বার্মাদের সুনাম কলঙ্কিত হচ্ছে।`

জনসন বলেন, `মিয়ানমারকে আধুনিক রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সূ চি এখন বিরাট চ্যালেঞ্জের মোকাবেলা করছেন। আমি মনে করি, মিয়ানমারের জনগণকে একতাবদ্ধ করতে এবং রাখাইনের সব সম্প্রদায়ের মানুষের ওপর সহিংসতা ও নির্যাতন বন্ধ করতে সু চি তার অসাধারণ নেতৃত্ব ব্যবহার করতে পারেন।`

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ