Alexa রোহিঙ্গা ফেরাতে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন

ঢাকা, রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১০ ১৪২৬,   ২৮ জমাদিউস সানি ১৪৪১

Akash

রোহিঙ্গা ফেরাতে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন

 প্রকাশিত: ১৪:৩২ ১৯ ডিসেম্বর ২০১৭   আপডেট: ১৮:০১ ১৯ ডিসেম্বর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে প্রাণ ভয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরাতে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করেছে বাংলাদেশ ও মিয়ানমার। ৩০ সদস্যের এই কমিটির নেতৃত্বে রয়েছেন দুই দেশের পররাষ্ট্র সচিব।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মঙ্গলবার বাংলাদেশ-মিয়ানমার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। এ কমিটি গঠনের পর রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর কাজ শুরু করতে দুই মাস সময় লাগবে। বৈঠকে প্রত্যাবাসনের যাবতীয় শর্তাবলি চূড়ান্ত হয়েছে। পরে উভয় দেশের সচিব পর্যায়ে এ সংক্রান্ত দলিল হস্তান্তর করা হয়।

সকাল ৮টায় শুরু হওয়া দুই দিনব্যাপী ওই বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। আর মিয়ানমারের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির স্থায়ী সচিব মিন্ট থিউ।

মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থিউয়ের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদল সোমবার সন্ধ্যায় ঢাকায় আসে। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ২৩ নভেম্বর মিয়ানমারের প্রশাসনিক রাজধানী নেপিদোতে একটি অ্যারেঞ্জমেন্ট সই হয়। তার আলোকে তিন সপ্তাহের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠানো শুরু হওয়ার কথা। যৌথ ওয়ার্কিং গ্রুপ রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া তদারকি করবে।

ডেইলি বাংলাদেশ/এসআই