রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্বে গভীর উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্বে গভীর উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫০ ১৩ জুন ২০১৯   আপডেট: ১৫:৫৩ ১৩ জুন ২০১৯

শাহরিয়ার আলমের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে আন্তেনিও গুতেরেস ছবি- সংগৃহীত

শাহরিয়ার আলমের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে আন্তেনিও গুতেরেস ছবি- সংগৃহীত

মায়ানমারের নির্জাতনের ফলে দুই বছর ধরে ১২ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। সেই রোহিঙ্গাদের প্রত্যাবাসন দেরি হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। নিউইয়র্কের স্থানীয় সময় বুধবার দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ উদ্বেগের কথা জানান।

রোহিঙ্গা ইস্যু এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনসহ বাংলাদেশ ও জাতিসংঘ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অন্যান্য বিষয়া নিয়ে এ বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়ে বলে যানা গেছে।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে হালনাগাদ তথ্য তুলে ধরেন। জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজভূমি রাখাইন রাজ্যে প্রত্যাবাসনের ক্ষেত্রে মিয়ানমার সরকারের অসহযোগিতা ও বিদ্যমান অন্যান্য সমস্যাগুলো তিনি জাতিসংঘ মহাসচিবকে অবহিত করেন।

রোহিঙ্গা সংকটের ক্ষেত্রে মিয়ানমারের দায়বদ্ধতার ইস্যুটি আন্তর্জাতিক অপরাধ আদালতে নিয়ে যাওয়ার লক্ষ্যে সাম্প্রতিক ওআইসি শীর্ষ সম্মেলনে গৃহীত পদক্ষেপ সম্পর্কেও জাতিসংঘ প্রধানকে অবহিত করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হওয়ার কারণে গভীর উদ্বেগ প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকার ও জনগণের উদারতা ও মানবিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এমএস