রোহিঙ্গা নিধন: আইসিসিতে মিয়ানমারের বিচারে বাংলাদেশের সম্মতি

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

রোহিঙ্গা নিধন: আইসিসিতে মিয়ানমারের বিচারে বাংলাদেশের সম্মতি

 প্রকাশিত: ০৩:০২ ৮ জুন ২০১৮   আপডেট: ১৩:৫৬ ৮ জুন ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

রোহিঙ্গা নিধনের অপরাধে মিয়ানমারের বিরুদ্ধে মামলা পরিচালনা করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) সম্মতি দিয়েছে বাংলাদেশ। আইসিসির অনুরোধে বাংলাদেশ এই সম্মতি দেয়। বৃহস্পতিবার (৭ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, রাখাইনে রোহিঙ্গা নিধনের ঘটনায় হেগভিত্তিক আদালত আইসিসির প্রসিকিউটর ফাটু বিনসুদা গত ১৯ এপ্রিল মিয়নমারের বিরুদ্ধে বিচারের আবেদন করেন। সে পরিপ্রেক্ষিতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা পরিচালনা করার বিষয়ে বাংলাদেশের মতামত চেয়ে চিঠি পাঠিয়েছিলো আইসিসি।

আইসিসি ১১ জুনের মধ্যে এ বিষয়ে লিখিতভাবে মতামত জানানোর জন্য বাংলাদেশকে অনুরোধ করে। সে অনুযায়ী বাংলাদেশ আইসিসিকে মতামত পাঠিয়েছে। বাংলাদেশের মতামতের পরিপ্রেক্ষিতে মিয়ানমারের বিরুদ্ধে আইসিসিতে বিচার প্রক্রিয়া আরও সহজ হবে বলে আশা করা হচ্ছে।

গত বছর ২৫ আগস্ট রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তবে রাখাইন থেকে পালিয়ে আসার সময় রোহিঙ্গারা গণহত্যার শিকার হয়েছে বলে জানা যায়। রোহিঙ্গা গণহত্যার জন্য মালয়েশিয়ায় প্রতীকী আদালতে মিয়ানমারের সেনাবাহিনীকে দোষী সাব্যস্তও করা হয়েছে।

মিয়ানমারে নিপীড়নের মুখে গত কয়েক দশকে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে আরও প্রায় তিন লাখ রোহিঙ্গা। সেনাবাহিনী অভিযান ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিয়ে ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার মুখে শরণার্থীদের ফেরত নিতে সম্মত হয় মিয়ানমার।

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics