Alexa রোহিঙ্গা ইস্যুতে ভারত-চীন-রাশিয়া ইতিবাচক: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

রোহিঙ্গা ইস্যুতে ভারত-চীন-রাশিয়া ইতিবাচক: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৮:১৩ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:১৩ ১৪ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে বিদ্যমান রোহিঙ্গা সমস্যার সমাধানে ভারত, চীন ও রাশিয়া আগের তুলনায় বেশ ইতিবাচক রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ.কে আব্দুল মোমেন। তারপরও আন্তর্জাতিক অঙ্গণে আলোচিত এই ইস্যুর সমাধানে অনেক কাঠখড় পোড়াতে হবে বলে মনে করেন তিনি।

সোমবার নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুটি অনেক গুরুত্বপূর্ণ, খুব সহজে এর সমাধান হবে না। এজন্য অনেক কাঠখড় পোড়াতে হবে।

এ প্রেক্ষিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গা ইস্যুর যৌক্তিক সমাধানে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সমস্যার সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়েরও একটি দায়বদ্ধতার জায়গা আছে। রোহিঙ্গা ইস্যু জিইয়ে রাখলে, এতে ভারত-চীনসহ সবার স্বার্থ ব্যাহত হবে বলেও মন্তব্য করেন তিনি। যদিও এ ইস্যুতে বর্তমানে ভারত ও রাশিয়া আগের তুলনায় বেশ ইতিবাচক অবস্থান রয়েছে।

আব্দুল মোমেন আরো বলেন, বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থান নিয়ে একটি স্টাডি করতে বলেছি। যাতে রোহিঙ্গাদের কারণে আমাদের দেশের আর্থ-সামাজিক ও নিরাপত্তা ব্যবস্থায় কী কী প্রভাব পড়েছে, তা তুলে আনা হবে।

এসময় রোহিঙ্গা ইস্যুতে চীনসহ কয়েকটি দেশের বিরোধিতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আন্তর্জাতিক রাজনীতিতে স্থায়ী বলে কিছু নেই।

এদিকে, নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ভারতে প্রথম সফরে যাওয়ার বিষয়টি জানিয়ে তিনি বলেন, ভারত থেকে আমাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাই প্রথম সফরে আমি ভারতে যাব।

ডেইলি বাংলাদেশ/এসআইএস