Alexa রোহিঙ্গাদের পাসপোর্ট করতে সহায়তা, আটক ৬

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ১ ১৪২৬,   ১৬ সফর ১৪৪১

Akash

রোহিঙ্গাদের পাসপোর্ট করতে সহায়তা, আটক ৬

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৩৪ ১১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ২৩:৪৩ ১১ সেপ্টেম্বর ২০১৯

রোহিঙ্গা, সাজাপ্রাপ্ত, আসামিদের জন্ম সনদসহ পাসপোর্ট করতে সহায়তাকারী চক্রের ছয় সদস্যকে আটক করেছে র‌্যাব।

তারা হলেন- ফজলুল করিম, সাইফুল ইসলাম, আজিম হোসেন, মামুন মিয়া, মাঈন উদ্দিন ও জাহাঙ্গীর।

বুধবার বিকেল ৩টার দিকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের জালকুড়ি পাসপোর্ট অফিসের পাশে থেকে তাদেরকে আটক করা হয়।

র‌্যাব-২ এর সিপিসি-৩ এর কমান্ডার এসপি মোহাম্মদ মহিউদ্দিন ফারুকী জানান, গোপন সংবাদে জলকুড়ি পাসপোর্ট অফিসের পাশে তিনটি দোকানে অভিযান চালানো হয়। এ সময় ছয় জনকে আটক করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা জানান, পাঁচ হাজার থেকে ১০ হাজার টাকার বিনিময়ে সিটি কর্পোরেশন ও দেশের বিভিন্ন জেলার ইউনিয়ন পরিষদের অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে রোহিঙ্গা, সাজাপ্রাপ্ত ও ফেরারি আসামিদের বয়স কম-বেশি দেখিয়ে নামে জন্ম সনদ তৈরি করে দেয়। পরবর্তীতে তারা পাসপোর্টের জন্য আবেদন করলে পাসপোর্ট পেতেও কোনো সমস্যার সম্মুখীন হতো না। সাজাপ্রাপ্ত আসামির নাম, বাবার নাম, বয়স, ঠিকানা পরিবর্তন করে পাসপোর্ট করলে তাদেরকে বিমানবন্দরে আটকানো যেতো না।

র‌্যাব জানায়, অভিযানে আসামিদের কাছ থেকে উদ্ধার করা কম্পিউটারে রক্ষিত এসব জন্ম সনদ আসল নয়। যাদের নামে জন্ম সনদ নিয়েছে তারা সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা নয়। আসামিদের কাছ থেকে উদ্ধার করা কম্পিউটার ও ল্যাপটপের  হার্ডডিস্ক চেক করে প্রচুর জন্ম সনদ ও অনেক হার্ড কপি পাওয়া গেছে। যার পরিমাণ ২৫ হাজারের অধিক। তারা ১৩ থেকে ১৪ জন রোহিঙ্গাকে জন্ম সনদ তৈরী করে পাসপোর্ট করে দেয়ার বিষয়টিও স্বীকার করেছে।

এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসবি/আরএ