Alexa রোহিঙ্গাদের পাশে থাকবে তুরস্ক: এমিনি এরদোয়ান

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

রোহিঙ্গাদের পাশে থাকবে তুরস্ক: এমিনি এরদোয়ান

 প্রকাশিত: ১৯:২২ ৭ সেপ্টেম্বর ২০১৭  

তুরস্ক মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গাদের পাশে থাকবে বলে জানিয়েছেন দেশটির ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান।

বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

ফাস্র্ট লেডি বলেন, রোহিঙ্গা শিশু, নারী-পুরুষদের দুর্দশার কথা জাতিসংঘের কাছে উপস্থাপন করবেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান।

তিনি বিপদের মুহূর্তে রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সাহায্য দেওয়ায় বাংলাদেশের প্রতি ধন্যবাদ জানান।

পরিদর্শনের সময় তুরস্কের ফার্স্ট লেডির সঙ্গে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুফোগলু, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমসহ ৬০ সদস্যের একটি প্রতিনিধি দল ছিল।

প্রতিনিধি দলকে ক্যাম্পে স্বাগত জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেন, পুলিশ সুপার ড. ইকবাল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিন, সহকারী পুলিশ সুপার চাউলাউ মার্মা,অফিসার ইনচার্জ আবুল খায়ের প্রমুখ।

বিকেল তিনটায় কুতুপালং ক্যাম্পের মাঝি আবু সিদ্দিক জানান, তুরস্কের ফাস্র্ট লেডি কুতুপালং ক্যাম্পের দক্ষিণ পাশে অনিবন্ধিত রোহিঙ্গা নারী-পুরুষদের সঙ্গে ওপারের নির্যাতন, হামলা, অগ্নিসংযোগের বিষয়ে কথা বলেছেন।

বিকেল সাড়ে পাঁচটায় বিশেষ বিমানে করে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন তুরস্কের ফাস্র্ট লেডি।

কক্সবাজার থেকে ঢাকায় ফিরে ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষা‍ৎ করার কথা রয়েছে।

এদিকে, রোহিঙ্গাদের ওপর নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে গত শুক্রবার (১ সেপ্টেম্বর) বিবৃতি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি একে ‘গণহত্যা’ বলেও উল্লেখ করেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তুরস্কের ফাস্র্ট লেডি

এর আগে বৃহস্পতিবার (৩১ আগস্ট) বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদকে ফোন করে তুরস্কের প্রেসিডেন্ট রোহিঙ্গাদের আশ্রয়ের ব্যাপারে বাংলাদেশকে সহায়তার অঙ্গীকার করেন।

এছাড়া তিনি মায়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চিকেও হুঁশিয়ার করেছেন।

ডেইলি বাংলাদেশ/আরএ