Alexa রোহিঙ্গাদের জন্য তুরস্কের ভাসমান হাসপাতাল

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

রোহিঙ্গাদের জন্য তুরস্কের ভাসমান হাসপাতাল

 প্রকাশিত: ১৬:৩১ ২১ ডিসেম্বর ২০১৭  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কক্সবাজারের পাশে রোহিঙ্গাদের জন্য একটি ভাসমান হাসপাতাল নির্মাণ করবে তুরস্ক। দেশটির দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) হাসপাতালটি নির্মাণ করবে।

তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের জন্য একটি আশ্রয়স্থল হবে এই হাসপাতাল। যারা অসুস্থ হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসবে ও যারা বাংলাদেশে এসে অসুস্থ হয়ে পড়বে এই দুই ধরনের লোকদেরই চিকিৎসাসেবা দেবে হাসপাতালটি।

এক হাজার বর্গমিটার এলাকাজুড়ে হবে হাসপাতালটি। ৫০ শয্যাবিশিষ্ট এই হাসপাতালে থাকবে আটটি আলাদা সেবাস্থল। একটি আইসিইউ, মাতৃত্বকালীন সেবা ওয়ার্ড, সার্জারি বিভাগ, পেডিয়াট্রিক বিভাগ, অর্থপেডিক বিভাগ ও একটি ল্যাবরেটরি থাকবে এতে।

চলতি মাসের শেষ নাগাদ হাসপাতালটির নির্মাণ কাজ শেষ হবে। সোমবার বাংলাদেশ সফরে এসে ইতোমধ্যে হাসপাতাল নির্মাণস্থলটি ঘুরে দেখেছেন তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।

গত বছর মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির নিরাপত্তা বাহিনী ও চরমপন্থি বৌদ্ধদের নির্মম নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের প্রায় সাড়ে ছয় লাখ সদস্য।

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩