Alexa রোহিঙ্গাদের কথা শুনলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০১৯,   আশ্বিন ২৯ ১৪২৬,   ১৪ সফর ১৪৪১

Akash

রোহিঙ্গাদের কথা শুনলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

 প্রকাশিত: ১৮:৩৭ ১০ ফেব্রুয়ারি ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে তাদের কথা শুনলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। এ সময় রোহিঙ্গারা তার কাছে মিয়ানমারে সংঘটিত নির্যাতন-নিপীড়নের বর্ণনা তুলে ধরেন।

শনিবার দুপুর আড়াই টায় উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। ক্যাম্প পরিদর্শনকালে তার সঙ্গে ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

কক্সবাজার পুলিশের এএসপি (উখিয়া সার্কেল) কাইহ্লাউ মারমা বলেন, বরিস জনসন কুতুপালং ক্যাম্প সংলগ্ন ঘুমধুমের ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তিনি সাম্প্রতিক সময়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গারা তার কাছে মিয়ানমারে সংঘটিত নির্যাতন-নিপীড়নের বর্ণনা তুলে ধরেন।

কাইহ্লাউ আরো জানান, পরে সেখান থেকে ব্রিটিশ মন্ত্রী উখিয়ার বালুখালী ক্যাম্পের ইউএনএইচসিআর ও আইওএম সহ বিভিন্ন সংস্থার কার্যক্রম পরিদর্শন করেন। সেখানকার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথাও বলেন।
তবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় বরিস জনসন সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি।

এর আগে তিনি বেলা সোয়া ১২টায় ঢাকা থেকে বিমানযোগে কক্সবাজার পৌঁছান।

বালুখালী ক্যাম্প পরিদর্শন শেষে বিকেলে উখিয়া থেকে কক্সবাজার পৌঁছে ঢাকায় ফিরে যান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমারে নির্যাতনের মুখে গত বছরের ২৫ অাগস্ট থেকে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে আসে বাংলাদেশে। গত মাসে তাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ সরকার।

এরপর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ বেশ কয়েকটি মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়। রোহিঙ্গাদের প্রত্যাবাসন দ্রুত করার পক্ষে মত দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জনসন।

ডেইলি বাংলাদেশ/এসআই