Alexa রোমে সালভিনির মহাসমাবেশ

ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৭ ১৪২৬,   ১৪ রবিউস সানি ১৪৪১

রোমে সালভিনির মহাসমাবেশ

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৫ ২২ অক্টোবর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ইতালির রোমে এক মহাসমাবেশের ডাক দিয়েছিলেন দেশটির সংসদের প্রধান বিরোধী দল লেগা নর্দের সাধারণ সম্পাদক ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি। সমাবেশে তিনি ‘সরকারকে বাড়ি পাঠিয়ে’, দ্রুত ক্ষমতায় আসার কথা জানান।

ক্ষমতা হারানোর প্রায় আড়াই মাস পর গত রোববার এ সমাবেশের ডাক দেন তিনি। রোমের ঐতিহাসিক সান জোভান্নী চত্ত্বরে ‘গর্বিত ইতালিয়ান’ শীর্ষক মহাসমাবেশের আয়োজন করেন এ নেতা। সমাবেশে প্রায় দুই লাখ মানুষের সমাগম ঘটে।

সমাবেশে বর্তমান সরকারের কঠোর সমালোচনাও করেন তিনি। 

ফোর্জা ইতালিয়ার নেতা সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনি সান জিওভানি সমাবেশে বলেন, নির্বাচিত নয় এমন একটি সরকার বাসায় ট্যাক্স, হাতকড়া পাঠাচ্ছে। আমলাতন্ত্র, নিয়ন্ত্রণ বর্হিভূত বিচার করা ছাড়া, আমরা এখানে সরকারকে কিছু বলতে চাই না।

ফ্রাতেল্লি দি ইতালিয়া’র নেতা জর্জা মেলোনি বর্তমান সরকারের সমালোচনা করে বলেন, বিদেশিদের নাগরিকত্ব তাদের অধিকার নয়, আমাদের উপহার। কিন্তু এই সরকার নিজেদের স্বার্থে বিদেশিদের নাগরিকত্ব দেয়ার চেষ্টা করছে, যা প্রতিহত করা হবে।

মাত্তেও সালভিনি অভিবাসীদের ইস্যুতে, বিদেশিদের মাধ্যমে সরকারের হাত আমাদের রক্তে রঞ্চিত বলেও মন্তব্য করেন।

বর্তমানে ফাইভ স্টার মুভমেন্ট ও ডেমোক্রেটিক পার্টির কোয়ালিশন সরকার ক্ষমতায় রয়েছে। গত ৮ আগস্ট ফাইভ স্টার মুভমেন্ট ও লেগা নর্দের কোয়ালিশন সরকারের পতন ঘটে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে