Alexa রোববার আখেরি মোনাজাত

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

রোববার আখেরি মোনাজাত

গাজীপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:৫০ ১৮ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিশ্ব ইজতেমায় মাওলানা সা’দ কান্ধলভির অনুসারীদের ইবাদত বন্দিগী, তাসকিলে তামিল, ধর্মীয় আলোচনা, তসবী তাহলিল আর তাবলিগের বিভিন্ন বিষয়ের ওপর বয়ান করা হবে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমার দ্বিতীয় দিনে। 

জিকির আসকার ও ইবাদত বন্দেগির মধ্য দিয়ে বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিরা মশগুল থাকবেন। 

শনিবার ফজরের পর বয়ান করেন মাওলানা মুরসালীন। আর এর তরজমা করেন মাওলানা মুফতি আজিম উদ্দিন। বাদ যোহর মাস্তুরাতের মুজাকারা করবেন মুফতি রিয়াসত এবং এর তরজমা করবেন মাওলানা আব্দুল্লাহ মনসুর। 

শুক্রবার বাদ মাগরিব বয়ান করেন মাওলানা জমশেদ ও তরজমা করেন মুনির বিন  ইউসুফ জানিয়েছেন ইজতেমার সমন্বয়ক মুনির হোসেন। 

রোববার মুসলিম উম্মার শান্তি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তাবলিগ জামাতের তিনদিন ব্যাপী ৫৫ তম বিশ্ব ইজতেমার শেষ পর্ব। 

ভারতের মাওলানা  সা’দ কান্ধলভি এবারের ইজতেমায়ও শরিক হবেন না বলে জানা গেছে।  মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে শনিবার দিবাগত রাত ২টা থেকে ইজতেমা মাঠসংলগ্ন ঢাকার আব্দুল্লাহপুর, কামাড়পাড়া, গাজীপুরের ভোগড়া বাইপাস ও মীরেরবাজ পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে।
 
ইজতেমার দ্বিতীয় দিনও লাখো মুসল্লির উপস্থিতিতে চলছে কোরআন-হাদিসের আলোকে বয়ান। শিল্প নগরী টঙ্গী ইজতেমা উপলক্ষে এখন যেন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। ইজতেমার মূল বয়ান মঞ্চ থেকে মুরুব্বিরা আগত মুসল্লিদের উদ্দেশ্যে বিভিন্ন ভাষায় বয়ান করছেন যা তাৎক্ষণিকভাবে অনুবাদ করা হচ্ছে। 

১৭ জানুয়ারি শুক্রবার আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। ১৯ জানুয়ারি  রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে। 

এ পর্বেও আখেরি মোনাজাতে আশপাশের এলাকা থেকে আগত ধর্মপ্রাণ মানুষসহ লাখো মুসল্লি অংশ নেবেন বলে ইজতেমার আয়োজকরা ধারণা করছেন। দূর দূরান্ত থেকে মুসল্লিরা ট্রেন, বাস, ট্রাক, লঞ্চ, নৌকাযোগে ও পায়ে হেঁটে দলে দলে ইজতেমা স্থলে আসছেন। 

যান চলাচল রোধ: বিশ্ব ইজতেমা উপলক্ষে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ বিভাগ বিশ্ব ইজতেমার মুসল্লিদের সুবিধার্থে যাহবাহন চলাচলের নির্ধারিত রুট ও পার্কিংয়ের নির্দেশনা দিয়েছে। 

শনিবার রাত ২টার পর থেকে রোববার আখেরি  মোনাজাতের সময় পর্যন্ত  ভোগড়া বাইপাস মোড় থেকে আব্দুল্লাহপুর, বাইপাইল থেকে আব্দুল্লাহপুর এবং কালীগঞ্জ টঙ্গী সড়কের মীরের বাজার পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকবে। 

১০ জানুয়ারি মাওলানা মুহাম্মদ জুবায়ের আহমেদ অনুসারীদের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়ে ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়। ৪ দিন বিরতি দিয়ে ১৭ জানুয়ারি ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়ে রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে। 

ডেইলি বাংলাদেশ/এমকে