Alexa রোজা রেখেই সেঞ্চুরি হাঁকালেন আমলা

ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৭ ১৪২৬,   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

রোজা রেখেই সেঞ্চুরি হাঁকালেন আমলা

খেলা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৪ ৩ জুন ২০১৭   আপডেট: ১৭:২৩ ১০ অক্টোবর ২০১৯

রোজা রেখেই সেঞ্চুরি হাঁকালেন আমলা

রোজা রেখেই সেঞ্চুরি হাঁকালেন আমলা

বিশ্বজুড়ে রোজা পালন করছেন মুসলিম ধর্মের অনুসারিরা। সুবেহি সাদিক থেকে সুর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকছেন তারা। সেখানে চলছে চ্যাম্পিয়ন্স ট্রফির খেলা। ধর্মভীরুতার জন্য ক্রিকেট বিশ্বে বেশ পরিচিত নাম হাশিম আমলা। শ্রীলঙ্কার বিপক্ষে রোজা রেখেই সেঞ্চুরি হাঁকালেন তিনি।

এর আগেও ক্রিকেট বিশ্বে আলোচনায় ছিলেন তিনি। জার্সিতে অ্যালকোহলের বিজ্ঞাপন থাকায় সে জার্সি গায়ে জড়াননি আমলা। এ কারণে দণ্ড হিসেবে তাকে গুনতে হয়েছে নগদ অর্থ। শতক হাঁকিয়ে রেকর্ড গড়লেন এই প্রোটিয়া ব্যাটসম্যান। ২৫তম ওডিআই সেঞ্চুরি হাঁকিয়েছেন। তিনি ১৫১তম ইনিংসে এই সেঞ্চুরি করলেন। আর বিরাট কোহলি ২৫তম সেঞ্চুরি করতে খেলেছিলেন ১৬২ ইনিংস। কোহলির গড়া রেকর্ড ভেঙে সামনে এগিয়ে গেলেন আমলা।

আজকে লঙ্কান বোলারদের মোকাবেলা করে ১১৫ বলের বিপরীতে ৫টি চার ও ২টি ছয়ের অনবদ্য ইনিংসের বিনিময়ে ১০৩ রান করেন তিনি। এই চ্যাম্পিয়ন্স ট্রফিতে শুধু আমলা নন, ক্রিকেট বিশ্বের আরেক মুসলিম ধর্মভীরু ইংলিশ অলরাউন্ডার।

সম্প্রতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মঈন আলী বলেন, ‘রোজা রাখার পূর্বে আমাকে যথেষ্ট পানি পান করতে হবে। আমার রুটিন খুব একটা পরিবর্তন হয় না, তবে ম্যাচের আগে আমাকে ভালো করে ঘুমাতে হবে।’

দীর্ঘদিন ধরে নিয়মিত রোজা রেখে আসা এই ক্রিকেটার আরও জানান, ‘পানাহারমুক্ত থেকে ক্রিকেট খেলার ব্যাপারটি যতটা না শারীরিক তার চেয়েও বেশি মানসিক, ‘আমি দীর্ঘদিন ধরে এটা করছি, তাই আমি এটা নিয়ে চিন্তিত নই। আমি এতে অভ্যস্ত এবং এটি শারীরিকের চেয়েও অধিকন্তু মানসিক ব্যাপার।’

২০১৪ সালে বিশ্বকাপ ফুটবল রোজার মাসে হওয়ায় সবগুলো খেলাতে রোজা রেখেই মাঠে নামার নজির গড়েছিলেন জার্মান ফুটবলার মেসুত ওজিল।

ডেইলি বাংলাদেশ/এসআই