রোজাই আমার উন্নতির চাবি: হাশিম আমলা

ঢাকা, বুধবার   ২৬ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

রোজাই আমার উন্নতির চাবি: হাশিম আমলা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৯ ২৭ মে ২০১৯   আপডেট: ১৪:০৩ ২৭ মে ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চলছে পবিত্র মাহে রমজান। সারাবিশ্বের মুসলিমরা এসময় আল্লাহ্‌ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য রোজা রাখছেন। প্রোটিয়া ব্যাটসম্যান আমলাও রোজা রাখেন এবং রোজা অবস্থাতেই তিনি ব্যাট হাতে মাঠে নামেন।এই রোজা রাখাকেই নাকি উন্নতির পথ দেখছেন হাশিম আমলা।

প্রোটিয়া এই ওপেনার তার ক্যারিয়ারে উন্নতির পেছনে এই রোজা রাখাকেই মূল কারণ বলে মনে করছেন। বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ শেষে ৩৬ বছর বয়সী আমলা তার ক্যারিয়ারের স্মৃতি রোমন্থন করতে গিয়ে এসব কথা বলেন।

হাশিম আমলার ক্যারিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স ইংল্যান্ডের মাটিতে টেস্টে ৩১১ রান, যা তিনি এই পবিত্র মাসেই করেন। 

রোজায় তার পারফরমেন্সের উন্নতি সম্পর্কে আমলা বলেন, “এটি আসলেই আমার উপর খুব প্রভাব ফেলে। আমি সবসময় রোজা রাখার জন্য উন্মুখ হয়ে থাকি। রমজান মাসই বছরের শ্রেষ্ঠ মাস। আমার কাছে এটা মানসিক ও আধ্যাত্মিক ব্যায়ামের মতো। যখন রমজান মাস আসে, আমি আলাদা প্রশান্তি অনুভব করি। ফলে আমার পারফরমেন্স আরো ভালো হয়”।  

দক্ষিণ আফ্রিকার মূল একাদশে জায়গা পাওয়ার ক্ষেত্রে আমলার ওপর বড় ইনিংস খেলার চাপ ছিল। দুটি প্রস্তুতি ম্যাচের দুটিতেই হাফ সেঞ্চুরির মাধ্যমে দলে নিজের জায়গা মোটামুটি পাকা করে ফেলেছেন। তার এমন ধারাবাহিকতার পেছনে রোজা রাখাকেই চাবি হিসেবে কাজ করেছে বলে দাবী করেন হাশিম আমলা। 

রমজান মাস চলাকালীন দক্ষিণ আফ্রিকার ইংল্যান্ড ও বাংলাদেশের সঙ্গে দুটি ম্যাচ রয়েছে। হাশিম আমলাকে আটকাতে বাংলাদেশ প্রস্তুত তো? 

ডেইলি বাংলাদেশ/এএল/সালি