রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কৌশল!

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭,   ০৫ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কৌশল!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৯ ৩ এপ্রিল ২০২০   আপডেট: ১৬:১৮ ৩ এপ্রিল ২০২০

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

করোনার আতঙ্কে রয়েছে প্রত্যেকটি মানুষ। গবেষণা অনুযায়ী, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে করোনায় দ্রুত সংক্রমিত হওয়ার ভয় থাকে। তাই করোনা রুখতে শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা একান্ত জরুরি। কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে করোনা সংক্রমণও ঠেকানো সম্ভব হবে। 

করোনা সংক্রমণ রুখতে শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির কথা আগেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। এর জন্য রান্নায় হলুদ, জিরা এবং ধনের মতো মশলা ব্যবহারের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এর পাশাপাশি করোনাভাইরাস এর হামলা রুখতে সারাদিন অল্প অল্প করে কুসুম গরম পানি পান করার পরামর্শও দিয়েছেন।

চিকিৎসকদের মতে, দিনে অন্তত ৩০ মিনিট করে যোগ ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে। তার মধ্যে প্রাণায়ম এবং ধ্যান করা বেশি উপকারী। যেহেতু করোনার কোনো প্রতিষেধক এখনো আবিষ্কৃত হয়নি, তাই এই প্রাণঘাতী ভাইরাস থেকে বাঁচতে শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই অন্যতম কৌশল হতে পারে।

এছাড়াও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দিনে এক বা দু’বার তুলসি, দারুচিনি, গোলমরিচ, আদা, কিসমিসের তৈরি হার্বাল চা খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। খুসখুসে কাশির জন্য দিনে একবার গরম পানির মধ্যে পুদিনা পাতা বা জোয়ান দিয়ে ভাপ নেয়া যেতে পারে। তাছাড়া গলা খুসখুস করলে দিনে দুই থেকে তিনবার মধুর সঙ্গে কিছুটা লবঙ্গ গুঁড়া মিশিয়ে খাওয়ার পরামর্শও দিয়েছেন চিকিৎসকরা।

ডেইলি বাংলাদেশ/এএ