Alexa রোহিঙ্গা ক্যাম্পে এনজিওগুলোর কার্যক্রম মনিটরিংয়ের সুপারিশ

ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

রোহিঙ্গা ক্যাম্পে এনজিওগুলোর কার্যক্রম মনিটরিংয়ের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৩০ ২৩ আগস্ট ২০১৯   আপডেট: ০২:৪৩ ২৩ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

রোহিঙ্গা ক্যাম্পে সক্রিয় এনজিওগুলোর কার্যক্রম মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের এ তথ্য জানান।

ফারুক খানের সভাপতিত্বে এদিনের বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, আব্দুল মজিদ খান, কাজী নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল (জন)।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়, রোহিঙ্গাদের দেশে ফিরতে অনাগ্রহের পেছনে দেশি-বিদেশি বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) প্রভাব রয়েছে। কমিটি রোহিঙ্গা শিবিরে কাজ করা এনজিওগুলোর কার্যক্রম মনিটর করে কারা প্রভাব খাটাচ্ছে তাদের চিহ্নিত করার সুপারিশ করেছে।

ফারুক খান সাংবাদিকদের বলেন, প্রথম দিনে ২০০ থেকে ৩০০ জন ফিরে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। কিন্তু মিয়ানমারের পক্ষ থেকে ফেরত নিতে রাজি হওয়ার তালিকায় তিন হাজার ৪৫০ জনের নাম রয়েছে। বাকিদের ফেরানোর চেষ্টা অব্যাহত রাখতে হবে।

এছাড়া বৈঠকে যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দূতাবাসে ভিসা পেতে বাংলাদেশি নাগরিক বিশেষ করে সিনিয়র নাগরিকদের হয়রানি রোধে মন্ত্রণালয়কে কার্যকরী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের নিহত সদস্য ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে শোক প্রকাশ এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

ডেইলি বাংলাদেশ/আরএইচ