রূপচর্চায় প্রাকৃতিক এসব উপাদান ব্যবহার করলেই বিপদ!

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

রূপচর্চায় প্রাকৃতিক এসব উপাদান ব্যবহার করলেই বিপদ!

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৫ ৩ জুন ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

নারীরা সবাই কমবেশি রূপচর্চা করে থাকে। আর এজন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয় প্রাকৃতিক উপাদানসমূহ। তবে জানেন কি? কয়েকটি প্রাকৃতিক উপাদান সরাসরি ব্যবহার করা উচিত না। কোন প্রাকৃতিক উপাদানগুলো ত্বকে সরাসরি ব্যবহার করা উচিত নয় জেনে নিন-

> ত্বকের কালো দাগ দূর করতে লেবুর তুলনা হয় না। তবে জানেন কি? প্রাকৃতিক অ্যাসিড সমৃদ্ধ এই উপাদানটি ত্বককে জ্বালিয়ে ফেলে। তাই লেবু কোনো প্যাকের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে হবে এবং পরিমাণে কম ব্যবহার করতে হবে।

> বর্তমানে অনেকেই ডিআইওয়াই দেখে ব্রণ সারাতে টুথপেস্ট ব্যবহার করেন। তবে জানেন কি? এটা ব্রণের আকার সংকুচিত করে ঠিকই পাশাপাশি এটা ত্বকে জ্বালাভাব ও র‌্যাশের সৃষ্টি করে।

> লেবুর মতো বেইকিং সোডা ত্বকের কালচে দাগ দ্রুত দূর করে। তবে এটি ত্বকে সরাসরি প্রয়োগ করলে জ্বলুনির সৃষ্টি করে বিশেষ করে সংবেদনশীল ত্বকে। এর প্রাকৃতিক অ্যালকালাইন ত্বকে নানা রকমের পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে।

> ত্বক পরিচর্যায় আপেল সিডার ভিনেগার অনেকেই ব্যবহার করে থাকেন। তবে মনে রাখবেন, এটি ত্বকে সরাসরি ব্যবহার করলে তা ক্ষতির কারণ হতে পারে। এটা ত্বককে আরো কালচে করে দেয়।

> স্ক্রাবিংয়ের ক্ষেত্রে লবণ ও চিনি ব্যবহার করেন অনেকেই। এই উপাদানগুলোর ছোট ছোট কণায় থাকে ধারালোভাব। যা ত্বকে ঘর্ষণের ফলে ক্ষতি হতে পারে। ত্বক সংবেদনশীল হলে এসব উপকরণ সরাসরি ব্যবহার না করে কোনো প্যাকের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস