রুপচর্চা বিষয়ক খুটিনাটি টিপস

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জুন ২০১৯,   আষাঢ় ১৩ ১৪২৬,   ২২ শাওয়াল ১৪৪০

রুপচর্চা বিষয়ক খুটিনাটি টিপস

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১৩:১২ ২০ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:১২ ২০ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

১. ঠোঁটে কালো ছোপ ছোপ দাগ পড়লে কাঁচা দুধের মধ্যে তুলো ভিজিয়ে ঠোঁটের উপর লাগাতে হবে। এভাবে কিছু সময় অপেক্ষা করে ঠোঁট ধুঁয়ে নিন। নিয়মিত এটি ব্যবহার করলে ঠোঁটের কালো ছোপ উঠে যাবে।

২. শীতকালে রোদে বের হতে ভালোই লাগে। কিন্তু অতিরিক্ত রোদ আপনার ত্বকের জন্য ক্ষতিকরও বটে! এজন্য একটি টমেটো রস করে এর সঙ্গে দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছু সময় অপেক্ষা করে শুকিয়ে নিতে হবে। তবে শরীরের জ্বালা পোড়াভাব অনেকটা কমে যাবে।  

৩. হাড়ি পাতিল মাজলে হাত রুক্ষ হয়ে যায়। সে রুক্ষতা দূর করতে দুধে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে মিশ্রণটি হাতে ভালো করে লাগাতে হবে। এভাবে কিছু সময় অপেক্ষা করে হাত পানি দিয়ে ধুঁয়ে নিতে হবে। ৪. অনেকের কনুইতে কালো ছোপ ছোপ দাগ পড়ে থাকে। যারা বিশেষ করে কনুই চেপে কাজ করে বা লেখা লেখির কাজ বেশি করে থাকে। তাদের এ সমস্যা বেশি হয়ে থাকে। এ জন্য পাতি লেবুর খোসা নিয়ে  এর উপর চিনি দিতে হবে। তারপর কালো দাগের স্থানে লেবুর খোসা দিয়ে ম্যাসাজ করতে হবে। কিছু সময় ম্যাসাজ করার পর পানি দিয়ে ধুঁয়ে নিন।

৫. পিগমেন্টেশন বা কালো ছোপ ছোপ দাগ অনেকেরই দেখা যায়। এ ধরণের কোনো সমস্যা হলে আলু, শসা ও লেবু একসঙ্গে রস করে সঙ্গে এক চা চামচ গ্লিসারিন মিশিয়ে মিশ্রণটি ভালো করে দাগের উপর লাগাতে হবে।  তাহলে দাগ আস্তে আস্তে অনেকটাই চলে যাবে।

৬. চুল পড়া বন্ধে আমলকি ও শিকাইলযুক্ত তেল ব্যবহার করতে হবে। সপ্তাহে কমপক্ষে একদিন এটা ব্যবহার করলে চুল পড়া অনেকটা কমে যাবে।

৭. তৈলাক্ত ত্বকে অনেক সময় ঘাম জমে মুখ কালো হয়ে যায়। আবার কখনো চিটচিটে বা ছোপ ছোপ দাগ পড়ে। এটা দূর করার জন্য ওটস মিলের সঙ্গে একটু লেবুর রস মিশিয়ে নিতে হবে। তারপর এ মিশ্রণটি মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুঁয়ে নিতে হবে। এভাবে ব্যবহার করলে মুখের তৈলাক্ত ভাব অনেকটাই কমে যাবে।

৮.অনেকেরই হাত ভীষণ ঘামে। এ জন্য কোনো কাজ করতে গেলে অনেক অসুবিধে হয়। তারা লাউয়ের খোসা কিছু সময়ের জন্য হাতে ঘষলে হাত ঘেমে যাওয়ার সমস্যা অনেক দূর হয়ে যাবে।

৯. শীতকালে অনেকেরই গোড়ালি ফাটে। এ ফাটা দূর করার জন্য পেঁয়াজ বেটে পেস্ট করে ফাটা স্থানে লাগাতে হবে। এভাবে কিছু সময় লাগিয়ে অপেক্ষা করে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুঁয়ে নিতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস