Alexa রিয়ালের সেরা একাদশে জায়গা পেলেন যারা

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

রিয়ালের সেরা একাদশে জায়গা পেলেন যারা

 প্রকাশিত: ১৯:৫৫ ২২ ডিসেম্বর ২০১৭  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এল ক্লাসিকোর রোমাঞ্চকর লড়াই শুরু হবে একদিন পরেই। যে আগুনে লড়াইয়ের আগে নিজ নিজ দল নিয়ে মেতে আছেন সবাই। রিয়াল সমর্থকরা ছক আঁকছেন। ভাবছেন নিজেদের তারকাদের নিয়ে। বার্সা সমর্থকদের ক্ষেত্রেও একই। এমন ম্যাচের আগে ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোল ডটকম ২০১৫ সালে তাদের পাঠকদের মতামতের ওপর ভিত্তি করে রিয়াল মাদ্রিদের সর্বকালের সেরা একাদশ নির্বাচন করেছে। দেখে নেয়া যাক পাঠকদের ভোটে ক্লাবটির সর্বকালের সেরা একাদশে জায়গা পেয়েছেন যারা।

ইকার ক্যাসিয়াস (১৯৯৯-২০১৫):

২০১০ সালে বিশ্বকাপ জয়ী এ স্প্যানিশ অধিনায়ক রিয়াল মাদ্রিদের সর্বকালের সেরা একাদশের শীর্ষ খেলোয়াড় হিসেবে স্থান পেয়েছেন। তার ১৫ বছরের ক্যারিয়ারে ক্লাবকে তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন। ২০১৫ সালে রিয়াল ছেড়ে পোর্তোতে পাড়ি জমানোর পরও তাকে রিয়াল মাদ্রিদের জীবন্ত কিংবদন্তি মানা হয়।

চিন্ডো (১৯৮২-১৯৯৮):

রিয়ালকে ৭ বার লা লিগা জেতানো এই ডিফেন্ডারের ধমনীতেই বইতো ক্লাবের জন্য জয় ছিনিয়ে আনার তাড়না। এমনকি ১৯৯৭-৯৮ সেশনে ক্লাবকে লা লিগা জিতিয়েই অবসরে যান এই স্প্যানিশ তারকা।

রবার্তো কার্লোস (১৯৯৬-২০০৭):

ব্রাজিলিয়ান তারকা রবার্তো কার্লোসকে বলা হয় ইতিহাসের সেরা লেফট-ব্যাক। রিয়ালের হয়ে ৫২৭ ম্যাচ খেলা এ ব্রাজিলিয়ানও স্থান পেয়েছেন ক্লাবটির সর্বকালের সেরা একাদশে। চারটি লিগ ট্রফি ও তিনটি চ্যাম্পিয়নশিপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ২০০২ সালের ব্রাজিলের বিশ্বকাপ জয়ী দলের এ সদস্য।

সার্জিও রামোস (২০০৫ থেকে বর্তমান):

রিয়ালের নিবেদিত প্রাণ খেলোয়াড় হিসেবে পরিচিত বিশ্বসেরা এই স্প্যানিশ ডিফেন্ডার। এ পর্যন্ত ক্লাসিকো ম্যাচে সর্বাধিক লাল কার্ডও দেখেছেন তিনি।

ফার্নান্দো হিইরো (১৯৮৯-২০০৩):

নিখুঁত পাস ও পজিশনিংয়ের জন্য বিখ্যাত ফার্নান্দো হিইরো তিনবার রিয়ালকে ইউরোপিয়ান কাপ জেতান। ১৪ বছরের ক্যারিয়ারে তিনি ক্লাবের হয়ে গোল করেন ১২৭টি। মানলো স্যাচিসের সঙ্গে তার জুটিকে মাদ্রিদের সেরা জুটি হিসেবে বিবেচনা করা হয়।

পিরি (১৯৬৪-১৯৮০):

বহুমাত্রিক প্রতিভার অধিকারী পিরি ডিফেন্স, মিডফিল্ড বা ফরোয়ার্ড যেকোনো পজিশনে সাবলীলভাবে খেলতে পারতেন। মিডফিল্ডে এ কিংবদন্তি ছিলেন রীতিমতো অপ্রতিরোধ্য। ১৯৬৬ সালের ইউরোপিয়ান কাপসহ পিরি রিয়ালকে ১০টি লিগ টাইটেল জেতান।

ক্রিশ্চিয়ানো রোনালদো (২০০৮-বর্তমান):

বর্তমানে রিয়াল মাদ্রিদ মানেই ক্রিশ্চিয়ানো রোনালদো। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এ পর্তুগিজ তারকা রিয়ালকে শুধু অসংখ্য শিরোপাই এনে দেননি, ক্লাবটির হয়ে সর্বোচ্চ গোলদাতাও তিনি। তার সময়ে অনন্য উচ্চতায় অধিষ্ঠিত হয় রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ লিগে রিয়ালকে তিনি প্রায় অপরাজেয় করে তুলেছেন।

জিনেদিন জিদান (২০০১-২০০৬):

মাঝ মাঠে অসাধারণ ক্রীড়া নৈপুণ্যের দক্ষতায় রোনালদো, কার্লোস, ডেভিড বেকহামদের যুগেও রিয়ালের মধ্যমণি ছিলেন বিশ্বকাপ জয়ী এ ফরাসি অধিনায়ক। আর এখন সেই দলেরই কোচ হয়ে ডাগআউট মাতাচ্ছেন তিনি। ইতোমধ্যে এক মৌসুমে পাঁচটি শিরোপা জয়ের রেকর্ডও গড়েছেন।

রাউল (১৯৯২-২০১০):

রিয়াল মাদ্রিদে ১৮ বছরের ক্যারিয়ারে রাউল ক্লাবটিকে তিনবার চ্যাম্পিয়নস লিগ জেতান। তিনি ছিলেন রিয়ালের অন্যতম কার্যকরী ফরোয়ার্ড।

অলফ্রেডো ডি স্টেফানো (১৯৫৩-১৯৬৪):

রিয়াল মাদ্রিদের গৌরবোজ্জ্বল ইতিহাসে সবচেয়ে বড় অবদান রয়েছে অলফ্রেডো ডি স্টেফানোর। ১৯৫০ সালে এই কিংবদন্তির আবির্ভাবেই ক্লাব ফুটবলে সদর্প উত্থান ঘটে রিয়ালের।

ফ্রান্সিস্কো গ্যান্টো (১৯৫৩-১৯৭১):

ফ্রান্সিস্কো গ্যান্টোকে বলা হয় রিয়ালের ইতিহাসের সেরা খেলোয়াড়দের একজন। এ লেফট উইংয়ার রিয়ালকে জিতিয়েছেন ৬টি ইউরোপিয়ান কাপ। দ্রুত ও ক্ষিপ্র গতিসম্পন্ন গ্যান্টো ছিলেন বাম দিকের বিদ্যুৎ। ইউরোপিয়ান কাপে ৩০ ম্যাচ খেলে গোল করেছিলেন ৮৯টি।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩